বসুন্ধরা বিটুমিনে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু টানেল

বসুন্ধরা বিটুমিনে নির্মাণ করা হচ্ছে বঙ্গবন্ধু টানেলের রাস্তা

বসুন্ধরা বিটুমিনে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু টানেল

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন ‘বঙ্গবন্ধু টানেল’ দক্ষিণ এশিয়ার প্রথম টানেল। বঙ্গবন্ধু টানেল সরকারের অন্যতম অগ্রাধিকার প্রকল্প। এই টানেল নির্মাণে অংশ হল দেশের শীর্ষতম শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ। এই শিল্পগোষ্ঠী বাংলাদেশের প্রথম ও একমাত্র বেসরকারি বিটুমিন উৎপাদনকারী প্রতিষ্ঠান।

বঙ্গবন্ধু টানেলের রাস্তা নির্মাণে ব্যবহৃত হচ্ছে বসুন্ধরার উৎপাদিত বিটুমিন। বসুন্ধরা পলিমার মডিফাইড বিটুমিন (পিএমবি) ও বসুন্ধরা পেনিট্রেশন গ্রেড বিটুমিন (৬০/৭০) ব্যবহৃত হচ্ছে টানেলে।

দেশের প্রয়োজনীয় বিটুমিনের চাহিদা পূরণের অঙ্গীকার নিয়ে বিটুমিন প্লান্ট স্থাপন করে বসুন্ধরা গ্রুপ। জানা গেছে, দেশে এখন পাঁচ লাখ টন বিটুমিনের চাহিদা আছে।

বসুন্ধরা বিটুমিনের বার্ষিক উৎপাদন ক্ষমতা ৯ লাখ টন। বসুন্ধরা এখন পাঁচ লাখ টন উৎপাদন করে। শিগগিরই উৎপাদনে আরো চার লাখ টন যোগ হবে এবং বাড়তি বিটুমিন বিদেশে রপ্তানি করা হবে।

এর আগে গত বছরের ৯ ডিসেম্বর চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পারে বঙ্গবন্ধু টানেল কার্যালয়ের কনফারেন্স হলে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কম্পানি লিমিটেডের (বিওজিসিএল) সঙ্গে টানেলের নির্মাতা প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কম্পানি লিমিটেডের (সিসিসিএল) চুক্তি স্বাক্ষর হয়।

বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কম্পানি লিমিটেডের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) সেক্রেটারি মাকসুদুর রহমান এবং চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কম্পানি লিমিটেডের পক্ষে স্বাক্ষর করেন বঙ্গবন্ধু টানেলের প্রকল্প ব্যবস্থাপক লি ফ্যাং শিং।

আরও পড়ুন


প্রেমের ফাঁদে ফেলে অপহরণ, যুবক আটক

news24bd.tv এসএম