যুক্তরাষ্ট্র ও কানাডায় শীতকালীন ঝড়ের আঘাত
যুক্তরাষ্ট্র ও কানাডায় শীতকালীন ঝড়ের আঘাত

ফাইল ছবি

যুক্তরাষ্ট্র ও কানাডায় শীতকালীন ঝড়ের আঘাত

অনলাইন ডেস্ক

শীতকালীন ঝড় আঘাত হেনেছে যুক্তরাষ্ট্র ও কানাডার কিছু অঞ্চলে। উপদ্রুত এলাকায় ভারী তুষারপাতের ঘটনা ঘটেছে। উদ্ভূত পরিস্থিতিতে আবহাওয়া সতর্কতার আওতায় রয়েছে প্রায় ৯০ মিলিয়নেরও বেশি মানুষ। বাতিল করা হয়েছে হাজার হাজার ফ্লাইট।

বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে লাখো মানুষ। এদিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অগ্নেয়গিরির উদ্গিরণের পর সৃষ্ট সুনামিতে বিধ্বস্ত টোঙ্গা বাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বিশালকার ছাইয়ে ঢাকা পড়েছে প্রশান্ত মহাসাগরের দ্বীপ যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে আঘাত হেনেছে শীতকালীন ঝড়। উপদ্রুত এলাকায় ভারী তুষারপাতের ঘটনা ঘটেছে। তুষারঝড় কিছু এলাকায় দুই ফুট অর্থাৎ ৬০ সেন্টিমিটার পর্যন্ত বরফ জমেছে। ভোগান্তিতে পড়েছে গাড়ী চালকরা। নিউ ইয়র্ক রাজ্যের কিছু অংশ, পেনসিলভানিয়া এবং উত্তর ক্যারোলিনায় ২০ ইঞ্চির বেশি তুষারপাত জমেছে। হিডেন ভ্যালির পেনসিলভেনিয়ায় কিছু বাসিন্দা জানিয়েছে তারা এক ফুটেরও বেশি তুষারপাতের নীচে রয়েছে। ইউএস ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস)।

উদ্ভূত পরিস্থিতিতে আবহাওয়া সতর্কতার আওতায় রয়েছে ৯০ মিলিয়নেরও বেশি মানুষ। চার হাজার দুইশটির ফ্লাইট বাতিল করা হয়েছে। বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে ১ লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষ।

এদিকে কানাডার বৃহত্তম শহর টরন্টো এবং অন্টারিওর ট্র্যাফিক বন্ধ হয়ে গেছে তুষার ঝড়ের কারণে। ঝড়ের কারণে কয়েক ইঞ্চি তুষারপাত হয় এবং দৃশ্যমানতা কমে যায় শূন্যের কাছাকাছি। স্থানীয় সময় মঙ্গলবার গভীর তুষার ভেদ করে  যানবাহন খুঁড়ে বের করতে দেখা যায়।

এনভায়রনমেন্ট পরিষেবা দক্ষিণ-পূর্ব কানাডার বেশিরভাগ অংশে চরম আবহাওয়ার সতর্কতা কার্যকর রয়েছে এবং টরন্টোতে ২ ফুট (৬০ সেমি) পর্যন্ত তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। কানাডার ব্যস্ততম টরন্টো পিয়ারসন বিমানবন্দরে এক তৃতীয়াংশেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

আরও পড়ুন:

ফ্রান্সের প্রেসিডেন্ট প্রার্থীকে দশ হাজার ইউরো জরিমানা 

আবুধাবি বিমানবন্দরের কাছে তিনটি তেলের ট্রাকে বিস্ফোরণ

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, অষ্টবুলা, ওহিও, লেক এরির উপর, ২৭ ইঞ্চি তুষারপাত রেকর্ড করেছে, যখন নিউ ইয়র্ক রাজ্যের কিছু অংশ, পেনসিলভানিয়া এবং উত্তর ক্যারোলিনা ২০ ইঞ্চির বেশি তুষারপাত করেছে। NWS অনুসারে আটলান্টা চার বছরে প্রথম তুষারপাত দেখেছে এবং উত্তর ক্যারোলিনার কিছু অঞ্চলে রেকর্ড তুষারপাত হয়েছে।

ঝড়টি উত্তর দিকে প্রবাহিত হওয়ার সাথে সাথে উত্তর মেইন এবং নিউ হ্যাম্পশায়ারে সোমবার সন্ধ্যায় আরও ২ থেকে ৪ ইঞ্চি বরফ এবং তুষারপাত রয়েছে, আবহাওয়া পরিষেবা জানিয়েছে। মঙ্গলবার পর্যন্ত এই অঞ্চলের বেশিরভাগ অংশ জুড়ে ব্লস্টারি অবস্থার পূর্বাভাস দেওয়া হয়।

news24bd.tv/এমি-জান্নাত   

;