কোহলির পাশে আফ্রিদি
কোহলির পাশে আফ্রিদি

সংগৃহীত ছবি

কোহলির পাশে আফ্রিদি

নিজস্ব প্রতিবেদক

টি-টোয়েন্টি ও ওয়ানডে অধিনায়কত্ব ছাড়ার কিছুদিনের মধ্যেই ভারতের টেস্ট দলের অধিনায়কত্বও ছাড়েন  বিরাট কোহলি। কেউ পেছনে তাকিয়ে কোহলির প্রশংসায় মেতেছেন। তার অধীন ভারতের ক্রিকেট দল কোন কোন দিকে বেশি ভালো করেছে, সেসব উঠে আসছে বিশ্লেষণে। অনেকে অবশ্য এভাবে একের পর এক সব সংস্করণের নেতৃত্ব ছেড়ে দেওয়ায় কোহলির সমালোচনাও করছেন।

তবে ভারতের টেস্ট নেতৃত্ব থেকে ভিরাট কোহলির সরে দাঁড়ানোকে সঠিক সিদ্ধান্ত বলে জানিয়েছেন শহিদ আফ্রিদি। অধিনায়কত্ব ছেড়ে কোহলির এখন ব্যাটিং উপভোগ করার সময় এসেছে বলেও মনে করেন পাকিস্তানের এই সাবেক ক্রিকেট তারকা।

চাপমুক্ত হয়ে ব্যাটিং নিয়ে এখন বাড়তি কাজ করতে পারবেন বলে মনে করেন আফ্রিদি। কোহলির নেতৃত্বে দল হিসেবে ভারত বেশ ভালো করেছে বলেও মতপ্রকাশ করেন তিনি।  

শহিদ আফ্রিদি বলেন, আমার মতে কোহলির সিদ্ধান্ত সঠিক। সে অনেকদিন ধরেই ক্রিকেট খেলছে এবং দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়েছে। তাছাড়া এমন কিছু সময় আসে যখন একজন ক্রিকেটারের পক্ষে অনেক বেশি চাপ নেয়া আর সম্ভব হয়ে ওঠে না। এই চাপের কারণে ব্যক্তিগত পারফরমেন্সও ক্ষতিগ্রস্ত হতে পারে। আমার মনে হয়, অনেক লম্বা সময় ধরেই সে অনেক উঁচু স্তরের ক্রিকেটে প্রচণ্ড প্রভাবশালী ভূমিকা পালন করে আসছে। এখন ব্যাটার হিসেবে নিজের খেলা উপভোগ করতে পারা উচিত তার।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ছোট ফরম্যাটে অধিনায়কত্ব ছাড়েন কোহলি। এরপর ওয়ানডে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয় তাকে। আর সর্বশেষ টেস্ট ক্যাপ্টেন্সি থেকে নিজের নাম সরিয়ে নেন ভিরাট কোহলি।

news24bd.tv/আলী      

;