ঘর থেকে মশা তাড়ানোর সহজ উপায়
ঘর থেকে মশা তাড়ানোর সহজ উপায়

ঘর থেকে মশা তাড়ানোর সহজ উপায়

অনলাইন ডেস্ক

গ্রামে কিংবা শহরে সব জায়গাতেই মশার যন্ত্রণায় অতিষ্ঠ। মশার কামড়ে ডেঙ্গু, ম্যালেরিয়াসহ নানান ধরনের রোগ হয়। এবার জেনে নিন মশা থেকে বাঁচার কয়েকটি সহজ উপায়।

১. লেবু খণ্ড করে কেটে ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ গেঁথে দিন।

লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা ঢোকাবেন, শুধু লবঙ্গের মাথার দিকের অংশ বাইরে থাকবে। এরপর লেবুর টুকরাগুলো একটি প্লেটে করে ঘরের কোনায় রেখে দিন। ব্যস, এতে বেশ কয়েক দিন মশার উপদ্রব কমবে। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতে করে মশা ঘরে ঢুকবে না।

২.নিমের মশা তাড়ানোর বিশেষ একটি গুণ রয়েছে। নিমের তেল ত্বকের জন্যও বেশ ভালো। তাই একসঙ্গে দুটি উপকার পেতে ব্যবহার করতে পারেন নিমের তেল। সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। মশা আপনার ধারেকাছে ভিড়বে না এবং সেই সঙ্গে ত্বকের অ্যালার্জি, ইনফেকশনজনিত নানা সমস্যাও দূর হবে।

৩. মশা মারার জন্য কর্পূর, কোথাও রসুন ব্যবহার করা হয়। এ ছাড়া এ ক্ষেত্রে কফির গুঁড়ো, ল্যাভেন্ডারের তেল, পুদিনা পাতাও বেশ কার্যকরী।  

মশা মারার জন্য একটি বাটিতে কর্পূর নিয়ে সেটি জ্বালিয়ে দিন। দরজা ও জানালা বন্ধ সেই ঘরে জ্বলন্ত কর্পূরের রেখে দিন। এবার আধ ঘণ্টা পরে গিয়ে দেখবেন, সেই ঘরে একটাও মশা নেই।


আরও পড়ুন:

বিশ্বে একদিনে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

মেসি-সালাহদের পেছনে ফেলে ফের ফিফার বর্ষসেরা লেভানদোভস্কি

সাবেক সাংসদ বদির দুর্নীতির মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ


৪. বাড়িতে গাছ লাগানোর মতো জায়গা থাকলে, মশা বিনাশকারী গাছ লাগাতে পারেন। এর জন্য যে ঘরে মসকিউটো রেপেল্যান্ট গাছ থাকবে, সেখানে আলাদা করে স্প্রে করারও দরকার পড়বে না। এর জন্য বেছে নিতে পারেন লেমন বাম, গাঁদা, বেসিল বা তুলসি, ল্যাভেন্ডার, রোজমেরি ইত্যাদি গাছ। মশা কামড়ালে এই ধরনের গাছের পাতা ঘষে তার রস গায়ে লাগালেও আরাম পাওয়া যায় তৎক্ষণাৎ।

৫. ছোট গ্লাসে একটু পানি নিয়ে তাতে পাঁচ থেকে ছয় গাছি পুদিনাপাতা রেখে দিন খাবার টেবিলে। তিন দিন অন্তর পানি বদলে দেবেন। শুধু মশাই নয়, পুদিনার গন্ধে অনেক ধরনের পোকামাকড় ঘরে আসে না। পুদিনাপাতা ছেঁচে নিয়ে পানিতে ফুটিয়ে নিন। এই পানির ভাপ পুরো ঘরে ছড়িয়ে দিন। চাইলে পুদিনার তেলও গায়ে মাখতে পারেন।

news24bd.tv/ নাজিম

;