যে গ্রামের নাম উচ্চারণেও লজ্জা পায় গ্রামবাসী!

সংগৃহীত ছবি

যে গ্রামের নাম উচ্চারণেও লজ্জা পায় গ্রামবাসী!

নিজস্ব প্রতিবেদক

বিচিত্র এই বিশ্বের নানা প্রান্তে প্রতিনিয়ত বিচিত্র সব আন্দোলন-সংগ্রাম হচ্ছে। তেমনই এক গ্রামের এক ক্যাম্পেইন কে ঘিরে শুরু হয়েছে আলোচনা। গ্রামের মানুষের প্রতিবাদের কারণটাও বেশ অদ্ভুত। তাদের গ্রামের নাম অন্য কোথাও গিয়ে গ্রামবাসী উচ্চারণ করতেও লজ্জাবোধ করেন।

 এছাড়াও তাদের সব থেকে বড় সমস্যা হলো তারা তাদের গ্রামের নাম সামাজিক যোগাযোগমাধ্যমে লিখতে পারে না সেন্সরশিপের জন্য। খবর যুক্তরাজ্যের পত্রিকা ডেইলি স্টার।

এমন একটি গ্রাম রয়েছে সুইডেনে। গ্রামটির নামটাও বেশ অদ্ভুত।

গ্রামের নাম  ‘ফাক’ (Fucke) ।  

জানা গেছে,  সুইডেনের ‘ফাক’ (Fucke) গ্রামের লোকেরা  তাদের এই গ্রামের নাম বদলানোর জন্য একটি ক্যাম্পেইন শুরু করেছে। এর আগে ২০০৭ সালে এমন আবেদন করেছিল ফাকবাই (Fjuckby) গ্রামের লোকেরা। কিন্তু সেই গ্রামের নাম বদলানো হয়নি।  

সুইডেনের ফাক গ্রামের নামটি ঐতিহাসিক এবং ১৫৪৭ সালে এই নাম দেয়া হয়েছিলো। এর জন্য সুইডেনের জাতীয় ল্যান্ড সার্ভে ডিপার্টমেন্ট সেই গ্রামের নাম পরিবর্তন করতে সমস্যায় পড়েছে।  

কিন্তু সেই গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, যত দিন ওই গ্রামের নাম পরিবর্তন করা হবে না, ততদিন তাদের এই ক্যাম্পেইন চলবে। সেই গ্রামের মোট ১১টি ঘরের বাসিন্দারা জানিয়েছেন, ‘ফাক’ নাম বলতে তাদের লজ্জা লাগে।

স্থানীয় এক টিভি চ্যানেলের সঙ্গে কথা বলতে গিয়ে গ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, তাদের গ্রাম খুবই ভালো ও শান্ত, ওই গ্রামের সকলেই সেখানে খুব খুশি। কিন্তু তাও তারা সেই গ্রামের নাম বদলাতে চায়। এর প্রধান কারণ হল সোশ্যাল মিডিয়া সেন্সরশিপ। এই কারণে তাদের গ্রামের নাম আপত্তিজনক ও অশালীন মনে হয়।  

news24bd.tv/আলী