মিলনে আগ্রহ কমার ৫ কারণ
মিলনে আগ্রহ কমার ৫ কারণ

মিলনে আগ্রহ কমার ৫ কারণ

অনলাইন ডেস্ক

বিয়ে বা সম্পর্কের কিছু দিনের মধ্যে আগ্রহ হারিয়ে ফেলেন অনেক নারী-পুরুষ। আগ্রহ হারানোর বেশ কিছু কারণ বের করেছে গবেষকরা। তেমনি ৫টি কারণ পাঠকদের জন্য আজ তুলে ধরা হবে।

ক্লান্তি: যৌন মিলনের ভরপুর আনন্দ পেতে অবশ্যই প্রয়োজন স্ফূর্তি ও উদ্দীপনা।

কিন্তু কর্মক্ষেত্রের চাপ, সাংসারিক দায়িত্ব বা সন্তানের দেখভাল, প্রভৃতি নানা কারণে শারীরিক তো বটেই, মানসিকভাবেও শরীরকে গ্রাস করে ক্লান্তি। ফলে দিনের শেষে যৌন মিলনের উৎসাহ হারান অনেকেই।

হীনমন্যতা: নিজেকে নিয়ে বা নিজের শারীরিক গঠনকে নিয়ে হীনমন্যতায় ভোগেন অনেকে। সচরাচর নজরে না পড়লেও এই সমস্যা কিন্তু অত্যন্ত গভীর। অবচেতনে ক্রমাগত এই ভাবনা চলতে থাকলে তার মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ে যৌন জীবনে। অথচ সঙ্গীর সঙ্গে সঠিক কথোপকথনে সহজেই মুক্তি মিলতে পারে এই সমস্যা থেকে।

একঘেয়েমি: দীর্ঘ দিন এক সঙ্গে থাকলে যৌন জীবনে আসতে পারে একঘেয়েমি। মুখে না বললেও অনেক সম্পর্কেই ফাটলের কারণ এই সমস্যা। তাই একঘেয়ে লাগলে খুঁজতে হবে যৌন জীবনকে রোমাঞ্চকর করে তোলার নিত্য নতুন উপায়।

মতাদর্শগত পার্থক্য: দৃঢ়চেতা মানুষদের মধ্যে যৌন মিলনের আগ্রহ কমে যাওয়ার অন্যতম মূল কারণ এটি। মানসিক ভাবেই যাঁর সঙ্গে দূরত্ব শত যোজন তাঁর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতায় সঙ্কোচ হওয়া অসম্ভব নয়।

স্বাস্থ্যবিধির প্রতি অবহেলা: যৌন মিলনের সময়ে সঙ্গীর যৌন স্বাস্থ্যের প্রতি অবহেলা দেখলে মুখ ফিরিয়ে নেন অধিকাংশ মানুষই। সার্বিক পরিচ্ছন্নতা বোধ না থাকলে বৈজ্ঞানিকভাবেও অস্বস্তিকর হয় শারীরিক মিলন। অধিকাংশ ক্ষেত্রেই স্বাস্থ্যবিধি না মানা মানুষদের প্রতি যৌন আকর্ষণ হারান সঙ্গীরা।

আরও পড়ুন: 

মিলনে তৃপ্তি বাড়ায় যে কথা

যৌন মিলনের যত উপকারিতা

সূত্র- আনন্দবাজার।

news24bd.tv তৌহিদ

;