নিত্যপণ্যের দাম আরো উচ্চ হারে বাড়ার আভাস

ফাইল ছবি

নিত্যপণ্যের দাম আরো উচ্চ হারে বাড়ার আভাস

ডেস্ক রিপোর্ট

মূল্যস্ফীতির পূর্বাভাসে পরিবর্তন এনেছে ব্যাংক অব জাপান। নিত্যপণ্যের দাম আরো উচ্চ হারে বাড়ার আভাস দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংকটি।

কিয়োদো নিউজ জানায়, টেকসই মূল্যস্ফীতি থেকে জাপানের বেরিয়ে আসার অংশ হিসেবে আসতে পারে এ পরিবর্তন। আগামী অর্থবছরের প্রবৃদ্ধি পূর্বাভাসও সংশোধন করেছে বিওজে।

সেই সাথে তিন মাস আগের তুলনায় অর্থনীতির উন্নয়নে ইতিবাচক দৃষ্টিভঙ্গিও প্রকাশ করেছে তারা।

আগামী বছরগুলোয় ২ শতাংশের নিচে মূল্যস্ফীতির হার থাকলেও নিজেদের শিথিল মুদ্রানীতি বহাল রাখার বিষয়ে অনড় থাকবে কেন্দ্রীয় ব্যাংক। তারা এপ্রিল থেকে শুরু হওয়া বছরের জন্য মূল্যস্ফীতির পূর্বাভাস আগের দশমিক ৯ শতাংশ থেকে ১ দশমিক ১ শতাংশে উন্নীত করেছে। সেইসাথে ২০২৩ অর্থবছরের জন্য মূল্যস্ফীতির পূর্বাভাস উন্নীত করেছে ১ থেকে ১ দশমিক ১ শতাংশে।

দুই দিনব্যাপী অনুষ্ঠিত বৈঠক শেষে বহুল প্রতীক্ষার অংশ হিসেবে জাপানের কেন্দ্রীয় ব্যাংক স্বল্পমেয়াদি সুদের হার দশমিক১ শতাংশের নিচে বহাল রাখার কথা জানিয়েছে।

পাশাপাশি দীর্ঘমেয়াদি সুদের হার শূন্য শতাংশে নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছে।

এক প্রতিবেদনে জাপানের কেন্দ্রীয় ব্যাংক জানায়, দামের ঝুঁকি ভারসাম্যপূর্ণ অবস্থায় রয়েছে। যেখানে গত অক্টোবরে ব্যাংক জানিয়েছিল, দামের তারতম্যের ঝুঁকি নেতিবাচক পর্যায়ের দিকে রয়েছে। মজুরি বৃদ্ধির ফলে জাপানিদের ক্রয়ক্ষমতাও বেড়েছে।

news24bd.tv/এমি-জান্নাত