১০০ টি ‘শিপ-টু-শিপ’ এলপিজি ট্রান্সফার সম্পন্ন করলো বসুন্ধরা এলপি গ্যাস

ফাইল ছবি

১০০ টি ‘শিপ-টু-শিপ’ এলপিজি ট্রান্সফার সম্পন্ন করলো বসুন্ধরা এলপি গ্যাস

অনলাইন ডেস্ক

এই মাইলফলক অর্জন উপলক্ষে বুধবার (১৯ জানুয়ারি) বসুন্ধরা কনভেনশন সেন্টারের হেরিটেজ রেস্টুরেন্টে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের সেক্টর-এ এর লজিস্টিকস বিভাগের সিওও, বসুন্ধরা শিপিং ইউনিটের প্রধান ক্যাপ্টেন রুহুল আমিন এবং তার টিমকে আনুষ্ঠানিক ধন্যবাদ জানান বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান।

এ সময় উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের কোম্পানি অ্যাফেয়ার্স এন্ড সেক্রেটারি ডিভিশনের সিনিয়র ইডি ও কোম্পানি সেক্রেটারি নাসিমুল হাই , বসুন্ধরা গ্রুপের সেক্টর-এ এর ব্যাংকিং ডিভিশনের সিওও শওকত আকবর, চিফ হিউমান রিসোর্স অফিসার ক্যাপ্টেন শেখ এহ্সান রেজা, ব্র্যান্ড এন্ড মার্কেটিংয়ের সিওও এমএম জসীমউদ্দিন, বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের হেড অফ সেলস জাকারিয়া জালাল, হেড অফ প্রজেক্ট অপারেশনস চৌধুরী একেএম শামসুদ্দীন আহমেদ, সাপ্লাই চেইনের জিএম সরোয়ার হোসেন সোহাগ সহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে জানানো হয়, 'বিএলপিজি ওয়ারিওর' এবং 'বিএলপিজি চ্যালেঞ্জার' ভেরি লার্জ গ্যাস ক্যারিয়ার (ভিএলজিসি) নামে দুইটি বিশেষ জাহাজে বাংলাদেশ সমুদ্রসীমায় বহিঃনোঙ্গরে বসুন্ধরার লাইটার ভেসেলে নামানো হয় এলপিজি।

এই পদ্ধতিতে ব্যয় কম হওয়ায় পরিবহন খরচ হ্রাসের পাশাপাশি পণ্যও সহজলভ্য হয়। সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় হলো, মধ্যস্বত্বভোগীরা এই পদ্ধতিতে সুবিধা ভোগ করতে পারেনা।

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান বলেন, এদেশে কেউ চিন্তাও করেনি যে, এলপিজি শিপ-টু-শিপ ট্রান্সফার করা যাবে। বসুন্ধরা এলপিজি এমন দুঃসাহসিক কাজ শুধু শুরুই করেনি বরং ১০০ বার শিপ-টু-শিপ ট্রান্সফার সম্পন্ন করেছে নিজস্ব ভিএলজিসি জাহাজের মাধ্যমে।

এটি শুধু মাইলফলক অর্জন নয় বরং বাংলাদেশের এলপিজি ইন্ডাস্ট্রির জন্য একটি দৃষ্টান্ত স্থাপন। এই কার্যক্রম চলমান থাকবে এবং আশা করা যায়, অতি দ্রুত লক্ষাধিক শিপ-টু-শিপ ট্রান্সফার সম্ভব হবে আমাদের পক্ষে।

ক্যাপ্টেন রুহুল আমিন বলেন, গোটা বিশ্বে স্বল্পসংখ্যক ভিএলজিসির মধ্যে বাংলাদেশে আমরাই একমাত্র প্রতিষ্ঠান যাদের দুইটি ভিএলসিজি ভেসেল রয়েছে। এটা বিরাট আনন্দের ব্যাপার যা ভাষায় প্রকাশ করার মতো নয়। তিনি আরো বলেন, বিশ্বে আমাদের এ এক অনন্য অর্জন যা সম্ভব হয়েছে বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যানের দূরদর্শী সিদ্ধান্তের কারণে। এজন্য তিনি বিশেষ ধন্যবাদ পাওয়ার যোগ্য।

জাকারিয়া জালাল বলেন, সাধারণ ভোক্তাদের কাছে সুলভ মূল্যে ও সঠিক সময়ে গ্যাস পৌঁছে দেয়ার যে অঙ্গীকার আমাদের, তা অক্ষুন্ন রাখতেই এই বিশাল কর্মযজ্ঞ। আমরা আশা করছি, কয়েকদিনের মধ্যেই আরও অধিক এসটিএস (STS) সম্পন্ন করতে পারবো। তিনি আরো বলেন, আরো ৬টি ইনল্যান্ড বা অভ্যন্তরীন ভেসেলের সাহায্যে অতিদ্রুত এলপিজি পণ্য সরবরাহ করা হয়। এসটি এস অপারেশন এখন দেশে এলপিজি পণ্য পরিবহণ ও অর্থনীতিতে গেম চেঞ্জার হতে চলেছে।

news24bd.tv/এমি-জান্নাত