অবশেষে গাছ থেকে নামছে ছাগল (ভিডিও)

অবশেষে গাছ থেকে নামছে ছাগল (ভিডিও)

জুবায়ের আল মাহমুদ

ব্যাপক আলোচনা-সমালোচনার মুখে অবশেষে প্রাথমিকের পাঠ্যবই থেকে গাছে ওঠানো ছাগলের ছবি নামানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া ‘ও-তে ওড়নার’ বদলে ‘ওজন’ শব্দ ও ছবিও পরিমার্জন করা হচ্ছে। তবে প্রগতিশীল লেখকদের বাদ পড়া লেখা সংযোজিত হচ্ছে না। আর এতে আক্ষেপ জানিয়েছেন শিক্ষাবিদরা।

 

চলতি বছর প্রাথমিক ও মাধ্যমিকের বাংলা ও আনন্দপাঠে বড় ধরনের পরিবর্তন আনা হয়। বাদ দেওয়া হয়, জ্ঞানদাসের ‘সুখের লাগিয়া’, ভারতচন্দ্র রায় গুণাকরের ‘আমার সন্তান’, লালন শাহর ‘সময় গেলে সাধন হবে না’, রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের ‘স্বাধীনতা’ ও সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘সাঁকোটা দুলছে’ এবং  ভ্রমণকাহিনী ‘পালামৌ’। রাখা হয় গাছের মাথায় ছাগলের ছবি (গ্রাফিক্স)। এমন ঘটনায় ব্যাপক সমালোচনা শুরু হয় বিভিন্ন মহলে।

সংবাদমাধ্যমেও লেখালেখি হয়। অবশেষে প্রাথমিক ও মাধ্যমিকের বই থেকে সমালোচিত ও ত্রুটিপূর্ণ বিষয়গুলো পরিমার্জনের উদ্যোগ নিয়েছে সরকার। তবে ফিরে আসছে না বাদ দেওয়া লেখাগুলো।

বই পরিমার্জন কমিটির সঙ্গে যুক্ত শিক্ষাবিদরা বলছেন, হেফাজতে ইসলামের দাবি অনুযায়ী যেসব গল্প ও কবিতা বাদ দেওয়া হয়েছিল, আগামী বছরের বইয়ে সেগুলো সংযোজন করার প্রস্তাব তারা করেছেন। কিন্তু সরকার সেই প্রস্তাব গ্রহণ না করায় তাদের আক্ষেপ রয়েছে।

তবে আগামী শিক্ষাবর্ষে শুদ্ধিপত্র অনুযায়ী তৃতীয় শ্রেণির ‘আমার বাংলা বই’-এ কুসুমকুমারী দাশের ‘আদর্শ ছেলে’ কবিতাটি শুদ্ধভাবে ছাপানো হবে। এরইমধ্যে পরিমার্জিত এসব বইয়ের পাণ্ডুলিপিও চূড়ান্ত হয়েছে।

বিস্তারিত দেখুন ভিডিও প্রতিবেদনে।

সম্পর্কিত খবর