দেশে দেশে শৈত্যপ্রবাহ এবং তুষারপাত অব্যাহত রয়েছে
দেশে দেশে শৈত্যপ্রবাহ এবং তুষারপাত অব্যাহত রয়েছে

সংগৃহীত ছবি

দেশে দেশে শৈত্যপ্রবাহ এবং তুষারপাত অব্যাহত রয়েছে

 চন্দ্রানী চন্দ্রা 

দেশে দেশে শৈত্যপ্রবাহ এবং তুষারপাত চলমান রয়েছে। ঠাণ্ডা আবহাওয়ার কারণে সিরিয়ার শরণার্থী ক্যাম্পে তিন শিশুর মৃত্যু হয়েছে। এমনটাই জানিয়েছে দাতব্য সংস্থা কেয়ার। দেশটির কাসতাল মিকদাদ এলাকার একটি শরণার্থী ক্যাম্পের তাঁবুর ওপর বরফ পড়ে একজনের মৃত্যু হয়েছে।

এদিকে, সমুদ্রের তলদেশে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে সৃষ্ট সুনামির আঘাতে পাঁচ দিন বিশ্বের সঙ্গে যোগাযোগবিচ্ছিন্ন থাকার পর প্রথমবারের মতো মানবিক সাহায্য পেল বিপর্যস্ত টোঙ্গায়। খবর এএফপি ও বিবিসি।

সিরিয়ার আলেপ্পো শহরের একটি ক্যাম্পের তাঁবুতে হিটার থেকে আগুন লেগে ৩ বছর ও ৫ বছর বয়সি দুই শিশুর মৃত্যু হয়েছে।  কয়েকদিনের মধ্যে কিছু অঞ্চলে মাইনাস ১৪ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা নামতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ।  এসময় শরণার্থীদের আরও দুর্দিন নেমে আসবে বলে আশঙ্কা জানিয়েছে কেয়ার।  এছাড়া লেবানন ও জর্ডানেও তাপমাত্রা অনেক কমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।  

তুরস্কে ভারি তুষারপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বুধবার দেশটির একটি মহাসড়কে তুষারপাতের পর প্রায় ৩ হাজার মানুষ আটকা পড়ে।  তাদের উদ্ধারে সেনা মোতায়েন করা হয়।  তুষারপাত এবং ঠাণ্ডার কারণে দেশটির বিভিন্ন প্রদেশে স্কুল বন্ধ করা হয়েছে।  

তীব্র তুষারপাতে বরফের সাদা স্তরে ঢেকে গেছে গ্রিসের গাছগুলো। জরুরি কাজ ব্যতিত সাধারণ মানুষকে চলাচলে নিরুৎসাহিত করেছে দেশটির সরকার।

আরও পড়ুন:

পুতিনের সঙ্গে বৈঠক করেছেন রাইসি

রপ্তানি পণ্যের দাম বেড়েছে ইন্দোনেশিয়ায় 

ভারতের রাজধানী নয়াদিল্লিতে পারদ আরও নিচে নেমে গেছে। বৃহস্পতিবার সকালে ঘন কুয়াশার কারণে নয়াদিল্লির কিছু এলাকায় দৃশ্যমানতা কমে যায। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮ দশমিক এক  ডিগ্রি সেলসিয়াস। উত্তর ভারতের অন্যান্য অঞ্চলেও একই রকম পরিস্থিতি দেখা গেছে।

এদিকে, সমুদ্রে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ও সুনামির পর ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ টোঙ্গা। ছাই সরিয়ে দেশটির প্রধান বিমানবন্দরটি বিমান চলাচলের উপযোগী করা হয়েছে। পাঁচ দিন বিশ্ব থেকে বিছিন্ন থাকার পর স্থানীয় সময় বৃহস্পতিবার প্রথম ত্রাণবাহী উড়োজাহাজ পৌঁছেছে টোঙ্গায়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।  

খাদ্য ও নিরাপদ পানীয়ের সংকটে থাকা দেশটিতে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া থেকে ত্রাণবাহী বিমান পৌঁছানোর কথা রয়েছে। এদিকে আন্তর্জাতিক দাতব্য সংস্থার মাধ্যমে সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে জাপান।

news24bd.tv/এমি-জান্নাত