মঙ্গলে মিললো কার্বন ডাই অক্সাইড
মঙ্গলে মিললো কার্বন ডাই অক্সাইড

সংগৃহীত ছবি

মঙ্গলে মিললো কার্বন ডাই অক্সাইড

অনলাইন ডেস্ক

পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব আছে কি নেই এমন প্রশ্ন বার বার ঘুরপাক খেলেও তার সঠিক উওর বিজ্ঞানিদের অজানা। তবে বহুদিন ধরেই এর হ্যাঁ সূচক জবাব দিতে প্রাণের সন্ধান চালিয়ে যাচ্ছে বিজ্ঞান। এর মধ্যে মঙ্গলগ্রহে নাসার পাঠানো যান কিউরিওসিটি রোভার দিয়েছে ইঙ্গিত দিয়েছে যে, মঙ্গলে মিলেছে কার্বন ডাই অক্সাইড। মাসুদ রানার

মঙ্গলে প্রাণের অস্তিত্ব খুঁজতে সেই ২০১২ সালে মঙ্গলে পা রেখেছে কিউরিওসিটি।

এবার এই মিস কৗতুহল চমকে দেওয়ার মতো তথ্য দিলো। মঙ্গলের পরিমন্ডলে খোঁজ মিলেছে কার্বন ডাই অক্সাইড। যে কার্বন হচ্ছে প্রাণের উৎস। তার মানে কি প্রাণ রয়েছে মঙ্গলে? উওরটা এখনো অধরা। যে রহস্য ভেদ করতে ধাপে ধাপে চেষ্টা করছেন বিজ্ঞানিরা।

আরও পড়ুন:

পুতিনের সঙ্গে বৈঠক করেছেন রাইসি

রপ্তানি পণ্যের দাম বেড়েছে ইন্দোনেশিয়ায় 

বিজ্ঞানিরা এটাও বলছেন, যে নমুনা থেকে জীবনের সন্ধান পাওয়ার আশা করা হচ্ছে তা প্রাচীন ব্যাকটেরিয়া জড়িত একটি অনন্য কার্বনের নমুনা হতে পারে। এমনকি নমুনাটি মঙ্গলের বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড গ্যাসের সঙ্গে অতিবেগুনী রশ্মির  থেকে হতে পারে।

গেল ক্রেটারে যে ২৪ টি পাথরের সন্ধান মিলেছে সেখানেই কার্বনের দুটি আইসোটোপ পাওয়া গেছে। যার ঘনত্ব কোথাও কোথাও পৃথিবীর চেয়ে অনেক বেশি। এতেই অনুমান করা হচ্ছে, অতীতে অনুজীব ছিল মঙ্গলে। যদিও নাসা বলছে, ধিরে ধিরে সেই রহস্যের জাল ছিড়বে তারা।

news24bd.tv/এমি-জান্নাত