ফাইভ জি বিভ্রাট; ব্রিটিশ এয়ারওয়েজসহ আমেরিকায় যাওয়ার ফ্লাইট বাতিল
ফাইভ জি বিভ্রাট; ব্রিটিশ এয়ারওয়েজসহ আমেরিকায় যাওয়ার ফ্লাইট বাতিল

সংগৃহীত ছবি

ফাইভ জি বিভ্রাট; ব্রিটিশ এয়ারওয়েজসহ আমেরিকায় যাওয়ার ফ্লাইট বাতিল

অনলাইন ডেস্ক

ফাইভ জি (5G) নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের কারণে অনেকগুলো মার্কিন ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে  ব্রিটিশ এয়ারওয়েজ অন্যতম।

অবতরণের সময় বিমান উচ্চতা মাপার জন্য যে যন্ত্র ব্যবহার করে, ফাইভ-জির কারণে তা বিভ্রান্ত হতে পারে।   এছাড়াও মোবাইল ফোন পরিষেবার সি-ব্যান্ড স্ট্র্যান্ড সক্রিয়করণ বিমানের নেভিগেশন প্রক্রিয়াগুলিকে ব্যাহত করতে পারে, গতকাল বুধবার এমন আশঙ্কার প্রতিক্রিয়া হিসাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বোয়িং ৭৭৭ এস (Boeing 777s) বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে বলে মনে করা হয়। প্রযুক্তির এই ব্যবহার মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে স্থগিত করা হয়েছে কিন্তু অন্যান্য যায়গায় এগিয়ে যাচ্ছে।

এর আগেও দু’বার ফাইভ জি পরিষেবা চালু পেছানো হয়েছে।  বিমান সংস্থাগুলির দাবি, এতে বিমানের ওঠানামার উপর প্রভাব পড়তে পারে। যে কোনও সময় ঘটে যেতে পারে বড় ধরনের বিপর্যয়। তাই বিমানবন্দর সংলগ্ন এলাকা থেকে ফাইভ জি পরিষেবাকে দূরে রাখতে হবে।

বিগত কয়েক বছরে ইন্টারনেটের হাত ধরে য়ে বিশ্বায়নের জোয়ার এসেছে, তার পরবর্তী ধাপ ফাইভ জি। পরবর্তী প্রজন্মের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এই ফাইভ জি মোবাইল ইন্টারনেট সংযোগের আওতায় নিমেষে কোনও কিছু ডাউনলোড এবং আপলোড করা সম্ভব। একটি মাত্র ইন্টারনেট সংযোগে একসঙ্গে একাধিক মোবাইল চালানো সম্ভব। রেডিয়ো সিগনালের উপর নির্ভর করেই এই ফাইভ জি ইন্টারনেট পরিষেবা আনা হয়েছে, যার স্পেকট্রাম সি-ব্যান্ড নামে পরিচিত।

news24bd.tv/এমি-জান্নাত  

;