৫জি নিয়ে অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সাথে টেলিনরের চুক্তি
৫জি নিয়ে অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সাথে টেলিনরের চুক্তি

৫জি নিয়ে অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সাথে টেলিনরের চুক্তি

অনলাইন ডেস্ক

ফাইভজি সেবার রূপান্তর ও সম্প্রসারণে এবং বিশ্বব্যাপী পেশাদার গ্রাহকদের নতুন ফাইভজি এবং এজ সেবা প্রদানে সহায়তার ক্ষেত্রে অ্যামাজন ওয়েব সার্ভিসেসের (এডব্লিউএস) সাথে একটি কৌশলগত সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে টেলিনর। এর ফলে, ডেটার গতি বৃদ্ধি পাবে এবং ল্যাটেন্সি হ্রাস পাবে৷  

চুক্তির অংশ হিসেবে, গ্রাহকদের জন্য আরও বেশি ফাইভজি ও এজ সেবা প্রদানে টেলিনর এবং এডব্লিউএস উৎপাদন, সাপ্লাই চেইন ও লজিস্টিকস এবং অটোমোটিভ খাতের মতো নির্বাচিত কিছু খাতে গো-টু-মার্কেট কার্যক্রমে যৌথভাবে বিনিয়োগ করবে।  ​

ক্লাউডভিত্তিক রিসোর্সের সম্ভাবনা প্রদর্শনে বিদ্যমান গ্রাহকদের সাথে কাজ করে টেলিনর ক্লাউডে এর কাজের ক্ষেত্রকে নতুন উচ্চতায় নিয়ে যাবে এবং এডব্লিউএস থেকে সর্বোন্নত এবং সুরক্ষিত ক্লাউড প্রযুক্তির সমন্বয় ব্যবহারের মাধ্যমে নতুন সেবার উন্নয়নে নিজেদের উদ্ভাবন অব্যাহত রাখবে।  

এ​ চুক্তিটি দুটি কোম্পানির মধ্যে বিদ্যমান সহযোগিতার ক্ষেত্রকে আরও সম্প্রসারিত করেছে এবং এর মাধ্যমে টেলিনর এডব্লিউএস পার্টনার নেটওয়ার্কের সদস্য হয়েছে।

এডব্লিউএস এর সাথে কাজ করার মাধ্যমে টেলিনর ইতোমধ্যেই সুইডেনে নিজেদের ভার্চুয়াল মোবাইল নেটওয়ার্ক অপারেটর ব্র্যান্ড ভিমলার জন্য ক্লাউডে চলমান একটি সম্পূর্ণ মোবাইল কোর বাস্তবায়ন করেছে।  

এডব্লিউএস এ চলমান ভিমলা এর মোবাইল কোর বিস্তৃতি ও প্রোগ্রাম করতে সক্ষম এবং এত স্ব-সেবা এপিআইএস নিযুক্ত রয়েছে; যার ফলে ভিমলা তার গ্রাহকদের জন্য সহজ, উদ্ভাবনী এবং মূল্যবান সেবা প্রদান করতে পারছে। গ্রাহকদের আরও উন্নত সেবা প্রদানে ভিমলা বিস্তৃত পরিসরের এডব্লিউএস সেবা ব্যবহার করে, যার মধ্যে রয়েছে অ্যামাজন এলাস্টিক্যাশ, এডব্লিউএস ল্যাম্বডা, এডব্লিউএস ট্রানজিট গেটওয়ে এবং অন্যান্য সেবা। ভিমলায় নতুন ক্লাউড-ভিত্তিক মোবাইল কোরটি উন্নয়ন করেছে এবং সেবা হিসেবে পরিচালনা করে টেলিনরের ইনকিউবেশনের প্রতিষ্ঠান ওয়ার্কিং গ্রুপ টু ৷ এডব্লিউএস -এ নেটওয়ার্ক রূপান্তরের ফলে, টেলিনর এর বিশ্বব্যাপী নেটওয়ার্কের অন্যান্য অঞ্চলেও ভিমলার কাজ সম্প্রসারিত করার পরিকল্পনা করেছে।  

তাদের সহযোগিতার অংশ হিসেবে, মোবাইল প্রাইভেট নেটওয়ার্ক (এমপিএন) এবং এজ কম্পিউটিং -এর জন্য ফাইভজি এজের ক্ষেত্রে গ্রাহকদের সুবিধার্থে উদ্ভাবন অব্যাহত রাখবে টেলিনর এবং এডব্লিউএস । উদাহরণ হিসেবে বলা যায়, টেলিনর ফাইভজি এডব্লিউএস -এর সহায়তায় চালিত একটি ‘নেটওয়ার্ক অন হুইলস (নাউ)’ প্রোটোটাইপ তৈরি করেছে। নাউ গ্রাহকদের যেখানে প্রয়োজন সেখানে একটি ব্যক্তিগত ফাইভজি নেটওয়ার্ক সেট আপ করার সুযোগ দিবে। নাউ প্রোটোটাইপটি বর্তমানে নরওয়েজিয়ান ডিফেন্স ম্যাটেরিয়াল এজেন্সি এবং নরওয়েজিয়ান পাবলিক সার্ভিস ব্রডকাস্টার নরস্ক রিকস্ক্রিংকাস্টিং (এনআরকে) যথাক্রমে গুরুত্বপূর্ণ যোগাযোগ এবং দূরবর্তী উৎপাদন ব্যবহারের ক্ষেত্রে ব্যবহার করছে।  


আন্তর্জাতিকভাবে, টেলিনরের থাইল্যান্ড ব্র্যান্ড ডিটিএসি, এজ কম্পিউটিং এবং এডব্লিউএস স্নো ফ্যামিলির উপর ভিত্তি করে থাই এন্টারপ্রাইজগুলোর জন্য একটি ফাইভজি প্রাইভেট নেটওয়ার্ক প্রুফ-অব-কনসেপ্ট চালু করেছে। এই সমাধানটি গ্রাহকদের রিয়েল-টাইম, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-ভিত্তিক ভিডিও বিশ্লেষণ এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলোকে দূরবর্তী  স্থানে  বিভিন্ন ধরনের সমাধান, এমনকি বিভিন্ন এলাকায় নিরবচ্ছিন্ন সেবাদানেও সহায়তা করে।  

এ নিয়ে টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী সিগভে ব্রেক্কে বলেন ,ডব্লিউএস এর সাথে কাজ করার মাধ্যমে আমরা টেলিযোগাযোগ শিল্পের অগ্রগতি এবং আধুনিকীকরণ অব্যাহত রাখছি; একইসঙ্গে ডিজিটাইলাইজিং এবং কানেক্টিভিটির বাইরেও আমাদের সেবাগুলোকে সম্প্রসারিত করছি। একইসাথে আমরা আগের চেয়ে অনেক দ্রুততার সাথে আমাদের ব্যক্তিগত সক্ষমতার ভিত্তি গড়ে তুলছি এবং আমাদের গ্রাহকদের জন্য অত্যাধুনিক নেটওয়ার্কিং প্রযুক্তির পাশাপাশি নিরাপদ, শক্তিশালী ও উন্নত ক্লাউড সেবাকে আরো উন্নত করছি। একসাথে আমাদের লক্ষ্য এডব্লিউএস -এর স্কেলেবল ও ফ্লেক্সিবল বিল্ডিং ব্লক ব্যবহার করে ধারাবাহিকভাবে সম্ভাবনার নতুন মানদণ্ড নির্ধারণ ও উৎকর্ষে পৌঁছানো।

এডব্লিউএস -এর প্রধান নির্বাহী অ্যাডাম সেলিপস্কি বলেন, টেলিনর এডব্লিউএস -এ তাদের ভিমলা কোর পরিচালনার করে নিয়ত উদ্ভাবনের মাধ্যমে সামনের দিকে নিয়ে যাচ্ছে। ক্লাউড প্রযুক্তি টেলিনরকে তাদের নেটওয়ার্ককে এমনভাবে বিস্তৃত করার সুযোগ করে দিচ্ছে, যা আগে সম্ভব ছিল না। পাশাপাশি, গ্রাহকদের সম্পৃক্ত রাখতে, তাদের বিনোদন প্রদানে এবং অনলাইন বিশ্বে বিচরণে প্রতিষ্ঠানটিকে বিভিন্ন ধরনের নিরীক্ষা ও নতুন অভিজ্ঞতা গ্রহণেরও সুযোগ করে দিচ্ছে। টেলিনর তাদের ব্যবসার অন্যান্য ক্ষেত্রেও এই উদ্ভাবনী উদ্যোগ সম্প্রসারিত করে যাচ্ছে, এজন্য আমরা টেলিনরের সহযোগী হতে পেরে আনন্দিত।

news24bd.tv/আলী  

;