বিজ্ঞাপন ছাড়াই যেভাবে চলবে ইউটিউব!
বিজ্ঞাপন ছাড়াই যেভাবে চলবে ইউটিউব!

প্রতীকী ছবি

বিজ্ঞাপন ছাড়াই যেভাবে চলবে ইউটিউব!

নিজস্ব প্রতিবেদক

সারা বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম  ইউটিউব। বিশ্বের কোটি কোটি মানুষ ভিডিও শেয়ারিং অ্যাপ ইউটিউব  ব্যবহার করেন। বিশেষ করে বিনোদন এবং সেই সঙ্গে আয়ের অন্যতম প্ল্যাটফর্ম এটি। হাজার হাজার মানুষ প্রতিনিয়ত এই প্ল্যাটফর্ম থেকে হাজার হাজার ডলার ইনকাম করছে।

তবে বিজ্ঞাপনের জন্য একটানা ভিডিও দেখা মুসকিলই বটে। যা খুবই বিরক্তিকর ও যন্ত্রণার কারণ হয়ে দাড়ায় হরহামেশাই। তবে খুব সহজেই ইউটিউবে বিজ্ঞাপন ছাড়াই ভিডিও দেখতে পারবেন।  

চলুন জেনে নেওয়া যাক ইউটিউবে বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখবেন যেভাবে-

> সবার প্রথমে ইউটিউবে যান।
> যে ভিডিও প্লে করবেন সেটি সিলেক্ট করুন।
> এবার ভিডিওর ইউআরএল-এর মধ্যে youtube.com লেখার পরে একটি ডট (.) যোগ করুন। উদাহরণস্বরূপ, যদি আপনার ইউটিউব ভিডিওর ইউআরএল হয় www.youtube.com/watch, তাহলে সেক্ষেত্রে www.youtube.com./watch?v এই ইউআরএল ব্যবহার করলেই ভিডিওতে আর কোনো বিজ্ঞাপন দেখা যাবে না।

এখানে মূলত ইউআরএল-এর মধ্যে একটি ডট ব্যবহার করলে হোস্টনেম নর্মালাইজ করে না ইউটিউব। সেক্ষেত্রে হোস্টনেম ম্যাচ না করার জন্য, পেজটি একাধিক ভাগে ভিউয়ারের কাছে পৌঁছে যায়।

এর ফলে কোনো বিজ্ঞাপন, কুকিজ যুক্ত থাকে না। মোবাইল থেকেও এই পদ্ধতিতে বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখতে চাইলে ব্রাউজার থেকে লিঙ্ক ওপেন করে ‘রিকোয়েস্ট ডেস্কটপ সাইট’ অপশন সিলেক্ট করতে হবে।

স্মার্টফোনে কীভাবে ব্লক করবেন? 
আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইউটিউব বিজ্ঞাপন বন্ধ করার জন্য় একটি থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করে রাখতে পারেন। গুগল প্লে স্টোরে চলে যান। তার পরে ‘ফ্রি অ্য়াডব্লকার ব্রাউজ়ার: অ্যাডব্লক অ্যান্ড প্রাইভেট ব্রাউজার’ (Free Adblocker Browser: Adblock & Private Browser) অ্যাপটি ডাউনলোড করে নিন।  
news24bd.tv/আলী   

;