৯০ পাকিস্তানিকে নাগরিকত্ব দিল ভারত!

৯০ পাকিস্তানিকে নাগরিকত্ব দিল ভারত!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতে আসা ৯০ জন পাকিস্তানি হিন্দুকে নাগরিকত্ব দিয়েছে ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদ জেলা প্রশাসন। শুক্রবার (২২ জুন) এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে নাগরিকত্ব সনদ ও প্রয়োজনীয় নথি তুলে দেওয়া হয়।

জেলা কালেক্টর বিক্রান্ত পাণ্ডে ১৯৫৫-র ভারতীয় নাগরিকত্ব আইনের ধারা মেনে ভারতের নাগরিকত্বের পরিচয়পত্র তাদের হাতে তুলে দেন। তিনি বলেন, ২০১৬ -তে পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তানের হিন্দু ও শিখদের মতো সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়ার বিকেন্দ্রীকরণ করে কেন্দ্র।

ওই বছরের ডিসেম্বরে এক গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে আহমেদাবাদ, গান্ধীনগর ও কচ্ছের জেলা কালেক্টরদের গুজরাটে বসবাস করা এই সংখ্যালঘু সম্প্রদায়ের আবেদনকারীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার ক্ষমতা দেওয়া হয়।

কালেক্টর বিক্রান্ত আরও বলেন, এই ৯০ জনকে নিয়ে বর্তমানে সংখ্যালঘুদের নাগরিকত্ব প্রদানে প্রথমে রয়েছে আহমেদাবাদ। ২০১৬ থেকে আহমেদাবাদ জেলা কালেক্টরেট মোট ৩২০ জনকে নাগরিকত্ব দিয়েছে। দেশের আর কোথাও সেটা সম্ভব হয়নি বলে জানিয়েছেন তিনি।

৩২০ জন আবেদনকারীর ৯০ শতাংশই এসেছেন পাকিস্তান থেকে, বাকিরা বাংলাদেশের।

ভারতের নাগরিক হওয়ার পর এবার তারা আধার, পাসপোর্ট ও অন্যান্য পরিষেবা চেয়ে আবেদন করতে পারবেন। ভোটার তালিকায়ও নাম উঠবে তাদের। স্বাভাবিকভাবেই এই সিদ্ধান্তে খুশি নতুন ভারতীয় নাগরিকরা।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর