ইউক্রেন ইস্যুতে উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্মতি 
ইউক্রেন ইস্যুতে উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্মতি 

ছবি : আলজাজিরা

ইউক্রেন ইস্যুতে উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্মতি 

অনলাইন ডেস্ক

ইউক্রেন ইস্যুতে চলমান উত্তেজনা কমানোর ব্যাপারে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। সুইজারল্যান্ডের জেনেভায় কূটনৈতিক পর্যায়ের বৈঠকে এ সিদ্ধান্ত এসেছে। এ বৈঠকে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি দিয়েছে, নিরাপত্তা ইস্যুতে রাশিয়া যেসব দাবি জানিয়েছে, তা লিখিত আকারে দেবে। তবে জেনেভার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের কৌশল অধিবেশনে মধ্যকার আলোচনায় খুব বড় কোনও অগ্রগতি অর্জন হয়নি।

উত্তেজনার মধ্যে ইউক্রেন সংকটের বিষয়ে স্থানীয় সময় শুক্রবার জেনেভায় অনুষ্টিত বৈঠকে উপস্থিত ছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। যখন ইউক্রেনে রাশিয়ার হামলার আশঙ্কা জোরদারের মাঝেই এই বৈঠক অনুষ্ঠিত হলো। সীমান্তে হামলার আশঙ্কার পরিপ্রেক্ষিতে অ্যান্টনি ব্লিঙ্কেন আবারও সতর্কবার্তা উচ্চারণ করেছেন।

বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাদাভাবে কথা বলেছেন লাভরভ। তিনি বলেন, যে পরিস্থিতি বিরাজ করছে, তা প্রশমিত হতে আরো আলোচনার প্রয়োজন, রয়েছে। সামরিক সংঘাত ঠেকাতে রাশিয়ার দেয়া দাবিগুলোর বিপরীতে লিখিত প্রতিশ্রুতি চান যুক্তরাস্ট্র। বৈঠকের বড় কোনো অগ্রগতি না হলেও, সংকট নিরসনে কূটনৈতিক আলোচনা চালিয়ে যেতে আগামী মাসেই সম্ভাব্য আরেকটি বৈঠকে বসতে পারেন তারা।

আরও পড়ুন:

সাগরের তলদেশে মিললো প্রবালের গোলাপ

মিয়ানমার ছাড়ার ঘোষণা দিলো জ্বালানি কোম্পানি

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়া এবং ইউক্রেন নিয়ে আলোচনার বিষয়ে সেক্রেটারি অফ স্টেট এন্টনি ব্লিঙ্কেন সহ তার জাতীয় নিরাপত্তা দলের সদস্যদের সাথে দেখা করবেন জানিয়েছেন। শুক্রবার ওয়াশিংটনে ক্যাম্প পরিদর্শন শেষে এ কথা জানান বাইডেন। এর পর দুই প্রেসিডেন্টের মধ্যে বৈঠক হবে কি না, তা এখনো নিশ্চিত করে বলার সময় আসেনি।

news24bd.tv/এমি-জান্নাত     

;