বিটকয়েন ব্যবসায়ী চক্রের মূল হোতাসহ দুইজন গ্রেপ্তার
বিটকয়েন ব্যবসায়ী চক্রের মূল হোতাসহ দুইজন গ্রেপ্তার

গ্রেপ্তার রকি ও ডলার

বিটকয়েন ব্যবসায়ী চক্রের মূল হোতাসহ দুইজন গ্রেপ্তার

বাবুল আক্তার রানা, নওগাঁ

নওগাঁয় অবৈধ বিটকয়েন ব্যবাসয়ী চক্রের মূল হোতাসহ দু’জনকে গ্রেপ্তার করেছে জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)।

শনিবার (২২ জানুয়ারি) শহরের গোস্তহাটির মোড় ও আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্রামে যৌথ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার দুই বিটকয়েন ব্যবসায়ী হলেন- আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্রামের আব্দুস শুকুরের ছেলে সারোয়ার হোসেন ডলার (৩০) এবং একই গ্রামের সামসুল আলম খন্দকারের ছেলে রাকিবুল ইসলাম খন্দকার রকি (২৫)। রকি বেচা-কেনা চক্রের অন্যতম হোতা।

রোববার (২২ জানুয়ারি) সকালে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাকিবুল ইসলাম খন্দকার রকি এবং সারোয়ার হোসেন ডলার দীর্ঘদিন যাবৎ অবৈধ বিটকয়েন ক্রয়-বিক্রয়ের সাথে জড়িত থাকার তথ্য জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার নিকট আসে। এ অভিযোগের প্রেক্ষিতে অভিযুক্ত রকি এবং ডলারকে দীর্ঘদিন যাবৎ জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এবং নওগাঁ ডিবি পুলিশ নিবিড় পর্যবেক্ষণে রেখে সত্যতার প্রমাণ পায়।

পরে এনএসআই এবং ডিবি পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে নিজ বাসা থেকে বিটকয়েন চক্রের অন্যতম মূল হোতা রকিকে গ্রেপ্তার করে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে বিটকয়েন চক্রের সমন্বয়কারী ডলারকে নওগাঁ শহরের গোস্তহাটির মোড় থেকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা কৃতকর্মের বিষয়টি স্বীকার করেছেন। পাশাপাশি জানায় যে, রকি দীর্ঘদিন যাবৎ বিটকয়েন ক্রয়-বিক্রয়ের সাথে জড়িত।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সর্বশেষ বিটকয়েন বিক্রির ১ লাখ ৮২ হাজার ইউএস ডলার, যার মূল্য বাংলাদেশি টাকায় প্রায় এক কোটি ৫৫ লাখ টাকা লেনদেন হয় ডলারের ব্যাংক এশিয়ার স্বাধীন মাস্টার কার্ড (নম্বর- ৫৪১১৭৩০১০০৩১২৮৬১) ব্যবহার করে। বিটকয়েন বিক্রি হলে অ্যাকাউন্টে অনেক টাকা জমা হবে-এমন লোভ দেখিয়ে তারা অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নিতেন বলে প্রাথমিকভাবে জানা যায়। এছাড়াও একটি বিটকয়েনের মূল্য ৩৫ লাখ টাকা বলে প্রচারণা চালিয়ে আসছিলেন তারা।  চক্রটি বিটকয়েন কিনতে তাদের টাকা প্রয়োজন বলে লোকজনকে প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নিত। এতে ভুক্তভোগীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে দীর্ঘদিন ধরে ডলার ও রকি বিটকয়েন বেচা-কেনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন।
এ ব্যাপারে আত্রাই থানায় প্রতারণার মামলা করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অভিযানে রাকির নিকট হতে ১টি মোবাইল ফোন, দুটি মোবাইল সিম, ইসলামী ব্যাংকের, হাটখোলা, বরিশাল শাখার একটি চেক বই, একটি ডাইরী যেখানে বিটকয়েন সম্পর্কিত তথ্যাদি রয়েছে। এছাড়া, অপর আসামী ডলারের নিকট হতে একটি মোবাইল ফোন, একটি মোবাইল সিম, একটি স্বাধীন মাস্টার কার্ড উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন


বগুড়ায় সড়কে প্রাণ গেল আওয়ামী লীগ নেতার

news24bd.tv এসএম