ভারতকে ধবলধোলাই করে পাকদের পাশে প্রোটিয়া
ভারতকে ধবলধোলাই করে পাকদের পাশে প্রোটিয়া

ভারতকে ধবলধোলাই করে পাকদের পাশে প্রোটিয়া

অনলাইন ডেস্ক

রুদ্ধশ্বাস ম্যাচে ভারতকে হারিয়ে রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে ভারত। সিরিজের প্রথম ম্যাচে ৩১ রানে, দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে আর আজ ৪ রানের হার দেখল টিম ইন্ডিয়া।

এর মধ্য দিয়ে পাকিস্তানের সঙ্গে বিশ্বরেকর্ডে ভাগ বসাল দক্ষিণ আফ্রিকা।

এতদিন কমপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রতিপক্ষকে সবচেয়ে বেশি ২০বার ধবলধোলাই করার বিশ্ব রেকর্ডের মালিক ছিল পাকিস্তান।

রোববার নিউল্যান্ডসের কেপটাউনে হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় ভারত। শুরুতেই স্বাগতিক দলকে চাপের মধ্যে রাখতে সক্ষম হয় লোকেশ রাহুলের নেতৃত্বাধীন দলটি।

কিন্তু কুইন্টন ডি ককের দায়িত্বশীল ব্যাটিংয়ে খেলায় ফেরা দক্ষিণ আফ্রিকা এক বল হাতে রেখে অলআউট হওয়ার আগে তুলে নেয় ২৮৭ রান।

১২৪ রান করেন ডি কক। ৫২ ও ৩৯ রান করেন রিশি ভেন দার ডুসেন ও ডেভিড মিলার।  

২৮৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৮ রানে অধিনায়ক লোকেশ রাহুলের উইকেট হারানো ভারতকে খেলায় ফেরান শিখর ধাওয়ান ও বিরাট কোহলি।

দ্বিতীয় উইকেটে ৯৮ রানের জুটি গড়েন তারা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় ভারত।  

২১০ রানে লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, ঋষভ পন্থ, বিরাট কোহলি, স্রেয়াশ  আইয়ার, সুরাইকুমার যাদবদের মতো স্বীকৃত ব্যাটসম্যানদের উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায় ভারত।

তবে শেষ দিকে দিপক চাহারের ব্যাটিং তাণ্ডবে জয়ের দুয়ারে চলে যায় ভারত।  জয়ের জন্য শেষ দিকে ১৮ বলে প্রয়োজন ছিল মাত্র ১০ রান।

৪৮তম ওভারে বোলিংয়ে এসেই ব্যাটিং তাণ্ডব চালিয়ে যাওয়া দিপক চাহারকে আউট করেন লুঙ্গি এনগিডি। ৩৪ বলে ৫টি চার ও দুই ছক্কায় ৫৪ রান করে ফেরেন দিপক চাহার।

শেষ ওভারে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল মাত্র ৬ রান। আর প্রোটিয়াদের প্রয়োজন ছিল মাত্র এক উইকেট। শেষ ওভারের বোলিংয়ে এসে যুজবেন্দ্র চাহালকে আউট করে দক্ষিণ আফ্রিকাকে ৪ রানের জয় উপহার দেন ডুয়াইন পিটোরিয়াস।  

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা:

৪৯.৫ ওভারে ২৮৭/১০ রান

ডি কক ১২৪,
ডুসেন ৫২,
মিলার ৩৯,
ডুয়াইন পিটোরিয়াস ২০,
এইডেন মার্কওরাম ১৫;

প্রসিদ্ধ ৩/৫৯)।

ভারত:

৪৯.২ ওভারে ২৮৩/১০ রান

(বিরাট কোহলি ৬৫,
শিখর ধাওয়ান ৬১,
দিপক চাহার ৫৪,
সুরাইয়া কুমার যাদব ৩৯,
স্রেয়াশ আইয়ার ২৬;

লুঙ্গি এনগিডি ৩/৫৮, আন্দিল ৩/৪০, ডুয়াইন পিটোরিয়াস ২/৫৪)।

ফল:

দক্ষিণ আফ্রিকা ৪ রানে জয়ী।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকা ৩-০ ব্যবধানে জয়ী।
 

;