সিরিয়ায় কুর্দি-আইএসের চলমান সংঘর্ষে নিহত ১২০
সিরিয়ায় কুর্দি-আইএসের চলমান সংঘর্ষে নিহত ১২০

ছবি: আল-জাজিরা

সিরিয়ায় কুর্দি-আইএসের চলমান সংঘর্ষে নিহত ১২০

অনলাইন ডেস্ক

সিরিয়ায় যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট আইএস এর চলমান সংঘর্ষে অন্তত ১২০ জন নিহত হয়েছেন। দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় হাসাকেহ শহরের একটি কারাগারে আইএস সদস্যদের হামলার পর সংঘর্ষে এই প্রাণহানির ঘটনা ঘটেছে।

রোববার যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, গেল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া সংঘর্ষে এখন পর্যন্ত দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনী, কারাগারের নিরাপত্তা রক্ষী এবং সন্ত্রাসবিরোধী বাহিনীর সদস্যসহ আইএসের ৭৭ সদস্য এবং ৩৯ কুর্দি যোদ্ধা নিহত হয়েছেন।

কুর্দি-নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ) বলছে, মার্কিন নেতৃত্বাধীন সৈন্যদের সহায়তায় কারাগারে তাদের অবস্থান দৃঢ় করা হয়েছে।

সংঘর্ষে এসডিএফের ১৭ সৈন্য নিহত হয়েছেন।

এর আগে, প্রাথমিকভাবে এসডিএফ কারাগারের সংঘর্ষ ছড়িয়ে পড়া ঠেকাতে সক্ষম হয়েছে বলে দাবি করে। এছাড়া কারাগারের আশপাশে আশ্রয় নেওয়া আইএসের ৮৯ সদস্যকে গ্রেফতার করা হয়েছে বলে জানায় এসডিএফ। পরবর্তীতে কারাগারের কিছু অংশের নিয়ন্ত্রণ আইএসের হাতে চলে গেছে স্বীকার করে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স।

আরও পড়ুন:


ওমিক্রন: জনস্বার্থে নিজের বিয়ে বাতিল করলেন জেসিন্ডা আরডার্ন


এসডিএফের একজন মুখপাত্র বলেছেন, কারাগার থেকে পালিয়ে যাওয়া ১০৪ বন্দিকে পুনরায় গ্রেফতার করা হয়েছে। তবে কারাগার থেকে ঠিক কতজন বন্দি পালিয়ে গেছেন, সে ব্যাপারে সঠিক কোনও পরিসংখ্যান প্রকাশ করা হয়নি। সূত্র: আল-জাজিরা

news24bd.tv রিমু