সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ | আপডেট ২৯ মিনিট আগে

খড়ম দিয়ে পিটিয়ে রোগী ভালো করেন খড়ম পাগলা! [ভিডিও]

আশিকুর রহমান শ্রাবন

খড়ম দিয়ে পিটিয়ে রোগী ভালো করেন খড়ম পাগলা! [ভিডিও]

খড়মের ব্যবহার এখন উঠে গেছে বললেই চলে। জাদুঘরে ঠাঁই হয়েছে আগের আমলের সেই কাঠ দিয়ে তৈরি জুতোর। তবে এখনো এর ব্যবহার করে যাচ্ছেন কুমিল্লার দেলোয়ার ফকির। তবে জুতো হিসেবে নয়, চিকিৎসার যন্ত্র হিসেবে। খড়ম দিয়ে পিটিয়ে তিনি নাকি ভালো করছেন মানসিক রোগী! এমনকি খড়ম ধোয়া পানিও খাওয়াচ্ছেন ওষুধ হিসেবে।

তার আশপাশ ঘিরে একটা শ্রেণি সবসময় তার গুণগান গেয়ে চলেছেন। আর সেই গুণগান শুনে দূর-দূরান্ত থেকে ছুটে আসছে রোগী। আসলেই কি এই 'ফকিরের' খড়ম চিকিৎসায় রোগী ভালো হচ্ছে? নাকি সবই ভাওতাবাজি? নিউজ টোয়েন্টিফোরের অনুসন্ধানী প্রোগ্রাম টিম আন্ডারকাভার'র প্রতিবেদনে উঠে এসেছে হতবাক করা নানা তথ্য।

আরও পড়ুন: ফুঁ দিয়ে বন্যা থামান আগুন বাবা! [ভিডিও]

আরও পড়ুন: দানবাক্সের টাকা যায় কোথায়? [ভিডিও)]

এর আগে আন্ডারকাভারের প্রতিবেদনে উঠে এসেছিল 'আগুন বাবা', 'হজ বাবা' নামধারী এমন নানা ভণ্ডের কুকীর্তি। এবার কুমিল্লা শহরের দৌলতপুর এলাকায় পাওয়া গেল এই 'খড়ম পাগলা'র সন্ধান। তার আসল নাম দেলোয়ার ফকির। তিনি ফুঁ দিয়ে বন্যা থামান না। আবার ৭৫০ টাকায় হজ করার ব্যবস্থাও করেন না। তবে খড়ম দিয়ে পিটিয়ে রোগী ভালো করেন! এ দাবি তার নিজের ও তার আশপাশ ঘিরে থাকা ভক্তদের (দালাল)। স্বাক্ষরজ্ঞান না থাকলেও পাগলের চিকিৎসা করেন তিনি।

আরও পড়ুন: ৭৫০ টাকায় হজ করান হজ বাবা [ভিডিও]

এদিকে খড়ম পাগলা শুধু যে মানসিক রোগীর চিকিৎসা করেন তাই নয়। বেশ 'সংস্কৃতিমনাও' বটে। তাই তার আখড়ায় সবসময় চলে নাচ-গান। তাতে অংশ নেন নারী-পুরুষ, যুবক-যুবতী।

খড়ম পাগলার কাণ্ডকারখানা দেখুন আন্ডারকাভারের ভিডিও প্রতিবেদনে:

মন্তব্য