রাশিয়া-ইউক্রেন সংকট: উচ্চ সতর্কতায় মার্কিন সেনারা
রাশিয়া-ইউক্রেন সংকট: উচ্চ সতর্কতায় মার্কিন সেনারা

প্রতীকী ছবি

রাশিয়া-ইউক্রেন সংকট: উচ্চ সতর্কতায় মার্কিন সেনারা

 চন্দ্রানী চন্দ্রা

রাশিয়া-ইউক্রেন উত্তেজনায় যুক্তরাষ্ট্রের সেনাদের সতর্ক থাকতে বলেছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন। এক সংক্ষিপ্ত বিবৃতিতে  ৮ হাজার ৫০০ মার্কিন সেনাকে উচ্চ-সতর্কতায় অবস্থান নিতে বলেছে পেন্টাগন। সংকটের মধ্যে নৌ-মহড়ার ঘোষণাও এসেছে মস্কোর।  

ইউক্রেনের সীমান্তে রুশ সেনাদের জড়ো হওয়ার খবর পাওয়ার পরই, পূর্ব ইউরোপে সম্ভাব্য মোতায়েনের জন্য প্রায় সাড়ে আট হাজার মার্কিন সেনাকে সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার ট্রান্সঅ্যাটলান্টিক ঐক্যের ওপর জোর দিয়ে ইউক্রেন সংকট নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউস থেকে ৮০ মিনিটের ভার্চুয়ালি বৈঠক করেন ইউরোপিয় বেশ কয়েকজন নেতাসহ।

এসময় জো বাইডেন বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আরও আগ্রাসন রোধ করার জন্য তাদের যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা হয়েছে, যার মধ্যে এই ধরণের কর্মকাণ্ডের জন্য রাশিয়ার উপর ব্যাপক পরিণতি এবং গুরুতর অর্থনৈতিক খরচ চাপানোর প্রস্তুতি নেয়া হচ্ছে।

ন্যাটো জানিয়েছে, ইউরোপরের পূর্ব দিকে ন্যাটো নিরাপত্তা জোরদার করা হয়েছে। আরও জাহাজ ও যুদ্ধবিমান দিয়ে বাহিনীকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

আরও পড়ুন:


ক্যামেরুনে স্টেডিয়ামে পদদলিত হয়ে ৬ জনের মৃত্যু


এদিকে, ইউক্রেনে সম্ভাব্য রাশিয়ান আক্রমণের জন্য যুক্তরাষ্ট্রের সর্বশেষ পদক্ষেপ হিসেবেই এ সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সরকার। পেন্টাগনের মুখপাত্র জন কিরবির বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে রয়টার্স।

কিরবি জানান, মার্কিন সেনাদের উচ্চতর সতর্ক অবস্থায় রাখা হয়েছিল ন্যাটোর রেসপন্স ফোর্সকে শক্তিশালী করার উদ্দেশ্যে। তবে অন্য যেকোনও জরুরি পরিস্থিতির জন্যও প্রস্তুত থাকার নির্দেশ রয়েছে তাদের।

কিরবি আরো জানান, এখনো ন্যাটো রেসপন্স ফোর্সে প্রায় ৪০ হাজার সেনা রয়েছে। যুক্তরাষ্ট্র তার মিত্রদের শুধু এটা নিশ্চিত করতে চান যেকোনও প্রয়োজনে সেনা মোতায়েনে প্রস্তুত আছে পেন্টাগন।

এদিকে, ইউক্রেনে নিযুক্ত মার্কিন দূতাবাসের কর্মীদের পরিবারের সদস্যদের দেশ ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সোমবারের মধ্যে ইউক্রেন ছাড়ার এই প্রক্রিয়া শুরুর নির্দেশনা দেওয়া হয়েছে।

অন্যদিকে, ইউক্রেন সীমান্তের চার হাজার মাইলেরও বেশি এলাকাজুড়ে সেনা পাঠিয়েছে রাশিয়া। ইউক্রেনের ওপর রাশিয়ার সম্ভাব্য হামলার আশঙ্কার মধ্যেই মস্কোর তরফে একটি নৌ-মহড়ার ঘোষণাও এসেছে।

news24bd.tv রিমু

;