২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু, কারণ জানে না কর্তৃপক্ষ
২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু, কারণ জানে না কর্তৃপক্ষ

ফাইল ছবি

২০ দিনে সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু, কারণ জানে না কর্তৃপক্ষ

মোহাম্মদ আল-আমীন, গাজীপুর

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বিভিন্ন বয়সের ৯টি জেব্রার মৃত্যু হয়েছে। গত ১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে জেব্রাগুলো মারা যায়।

চিকিৎসকদের কেউ বলছেন, ব্যাকটেরিয়া, কেউ বলছেন, করোনা ভাইরাসে জেব্রাগুলোর মৃত্যু হয়েছে। এছাড়া বিভিন্ন রোগে জেব্রাগুলোর মৃত্যু হতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

এভাবে জেব্রাগুলোর মৃত্যু চিন্তার কারণ বটে। এর আগে এ পার্কে এমন ভাবে জেব্রাসহ অন্য কোনো প্রাণীর মৃত্যু হয়নি।

বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ২০ থেকে ২৫টি জেব্রা রয়েছে। এভাবে জেব্রার মৃত্যুর প্রকৃত কারণ জানতে পরীক্ষা-নিরীক্ষা ও তদন্ত করে দেখা হচ্ছে। চারণভূমির ঘাস খাওয়ার পাশাপাশি সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গা থেকে ঘাস এনে জেব্রাগুলোকে খাওয়ানো হয়।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বলেন, যেহেতু বিষক্রিয়ার বিষয়টি এসেছে, তাই আমরা সরবরাহকারী প্রতিষ্ঠানের একজনকে নিয়ে ঘাস যেসব এলাকা থেকে সংগ্রহ করা হয়, সেসব এলাকা পরিদর্শন করছি। ঘাস উৎপাদনকারী কৃষকদের সঙ্গে কথা বলেছি। সেখান থেকে বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করা হচ্ছে। সাফারি পার্কের চারণভূমির ঘাস ও মাটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

৯টি জেব্রার মৃত্যুর বিষয়ে তিনি বলেন, মঙ্গলবার (আজ ) এ বিষয়ের ওপর বিশেষজ্ঞরা বৈঠক করা হবে।  

তবিবুর রহমান আরও বলেন, মৃত জেব্রার পরীক্ষা করে নাইট্রো ফসফরাসের উপস্থিতি পাওয়া গেছে।

সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো . জাহিদুল কবির বলেন, ‘প্রতিটি মৃতদেহের অঙ্গপ্রত্যঙ্গ পরীক্ষাগারে পাঠানো হয়েছে। সাফারি পার্কের নিরাপত্তায় ঘাটতি নেই। বাইরে থেকে কেউ এসে বিষ প্রয়োগ করবে, এমন ঘটার কথা নয়। তবু আমরা এগুলো মাথায় রেখেই মঙ্গলবারের বৈঠকে বসছি।

২০১৩ সালে পার্ক প্রতিষ্ঠার পর দক্ষিণ আফ্রিকাসহ বিভিন্ন দেশ থেকে বাঘ, সাদা বাঘ, সিংহ, জিরাফ, জেব্রা, হরিণ, ক্যাঙ্গারু, কালো ভালুক, সাম্বার, গয়াল, হাতিসহ প্রচুর প্রাণী ও পাখি আনা হয়। তবে গত আট বছরে বাঘ, জিরাফ, ক্যাঙ্গারু, জেব্রাসহ বিভিন্ন প্রাণীর মৃত্যু হয়েছে। মারা গেছে দুর্লভ কিছু পাখি।

একই সঙ্গে দেশের বিভিন্ন জায়গা থেকে চোরাকারবারিদের কাছ থেকে উদ্ধার ও দেশের বনাঞ্চল থেকে বিভিন্ন সময়ে উদ্ধার করা প্রাণী ও পাখির বেশির ভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এসেছে। জব্দ প্রাণীর সবচেয়ে বড় চালান এসেছিল ২০১৮ সালের মে মাসে। তখন যশোরে চোরাকারবারিদের কাছ থেকে জব্দ করা আটটি জেব্রা একসঙ্গে আনা হয়েছিল সাফারি পার্কে।

আরও পড়ুন


নারায়ণগঞ্জ আদালতে নেয়া হয়েছে মাওলানা মামুনুল হককে

news24bd.tv এসএম

;