‘পদ্মশ্রী’ পুরস্কার প্রত্যাখ্যান করলেন সন্ধ্যা মুখোপাধ্যায়
‘পদ্মশ্রী’ পুরস্কার প্রত্যাখ্যান করলেন সন্ধ্যা মুখোপাধ্যায়

ফাইল ছবি

‘পদ্মশ্রী’ পুরস্কার প্রত্যাখ্যান করলেন সন্ধ্যা মুখোপাধ্যায়

অনলাইন ডেস্ক

ভারতের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান ‘পদ্মশ্রী’ পুরস্কার প্রত্যাখ্যান করলেন প্রবাদপ্রতিম সঙ্গীত শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়।  

ভারতীয় সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, তার চেয়ে কম বয়সিরাও সম্মান পেয়েছেন। তাই এখন আর সম্মানের প্রয়োজন নেই বলে কেন্দ্রীয় সরকারকে ফোনেই জানিয়ে দিয়েছেন বয়স ৯০ বয়সি এই শিল্পী।  

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকেলে ভারতের কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে সন্ধ্যা মুখোপ্যাধ্যায়ের সঙ্গে ফোনে যোগাযোগ করে।

 নব্বই বছর বয়সী এই শিল্পীকে বলা হয়, আমরা আগামীকাল আপনাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করতে চাই। আপনি কি নেবেন? তাহলে অন্যান্য পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে আপনার নামও ঘোষণা করা হবে?

এমন ভাবে পদ্মশ্রী সম্মাননা দেওয়ার কথা ভাবতেই পারেননি সন্ধ্যা মুখোপাধ্যায়। তার মনে হয়েছে- তার সমসাময়িকরা যেখানে যোগ্যতার কারণেই কেউ ভারতরত্ন, কেউ পদ্মবিভূষণ, পদ্মভূষণ পেয়েছেন সেখানে তিনি কিনা পদ্মশ্রী সম্মাননা? যা মুম্বাইয়ের সঙ্গীত জগতের অনেকেই ভূষিত। তার আরও খারাপ লাগে শেষ পর্যায়ে এসে সম্মাননার কথা জানানো।  

এতে অসম্মানিত বোধ করে সন্ধ্যা মুখোপাধ্যায় পদ্মশ্রী সম্মাননা প্রত্যাখ্যান করে দেন। তিনি বলেন, আমার এই সম্মাননা চাই না। আর একটা কথা জেনে রাখুন- আমার শ্রোতারাই আমার পুরস্কার।

প্রবীণ এই শিল্পী ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, বাংলার মানুষ আশা করি বুঝবে, কোন যন্ত্রণা থেকে পদ্মশ্রী খেতাব ফিরিয়ে দিলাম। সত্যি আমার এসব খেতাবের দরকার নেই। জীবনের শেষ প্রান্তে এসে মানুষের এতগুলো বছরের বুক ভরা ভালোবাসাই আমার পুরস্কার।  

news24bd.tv/ নাজিম

;