কোভিড-১৯ উপসর্গ এক বছর পরও থেকে যাচ্ছে : আইইডিসিআর
কোভিড-১৯ উপসর্গ এক বছর পরও থেকে যাচ্ছে : আইইডিসিআর

সংগৃহীত ছবি

কোভিড-১৯ উপসর্গ এক বছর পরও থেকে যাচ্ছে : আইইডিসিআর

অনলাইন ডেস্ক

কোভিড-১৯ সংক্রমণ পরবর্তী সময়ে অনেক রোগী বিভিন্ন উপসর্গে ভুগে থাকেন যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ পরবর্তী উপসর্গ (Post Covid-19 Conditions) নামে অভিহিত করেছে। রোগতত্ত, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) পরিচালিত একটি গবেষণায় দেখা যায় যে, উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীদের মধ্যে নিয়মিত ঔষধ সেবনকারীদের কোভিড-১৯ পরবর্তী উপসর্গে আক্রান্ত হওয়ার আশংকা যারা নিয়মিত ঔষধ সেবন করেননা তাদের তুলনায় প্রায় ৯ ভাগ পর্যন্ত কমে যায়।

একইভাবে ডায়াবেটিস রোগীদের মধ্যে নিয়মিত ঔষধ সেবনকারী কোভিড-১৯ পরবর্তী উপসর্গে আক্রান্ত হওয়ার আশংকা যারা নিয়মিত ঔষধ সেবন করেন না তাদের তুলনায় প্রায় ৭ ভাগ পর্যন্ত কমে যায়।

আরও পড়ুন:

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েই চলেছে

চীনে বৈদ্যুতিক গাড়ির চাহিদা দুই কোটি ইউনিট ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা

গবেষণার প্রাথমিক তথ্য পর্যালোচনা করে দেখা যায়, কোভিড-১৯ রোগীদের উপসর্গ দেখা দেয়ার ৩ মাস, ৬
মাস, ৯ মাস ও ১২ মাস অতিক্রান্ত হওয়ার পর যথাক্রমে ৭৮ শতাংশ, ৭০ শতাংশ, ৬৮ শতাংশ ও ৪৫ শতাংশের দেহে কোভিড-১৯ পরবর্তী উপসর্গ দেখা গেছে।

অসংক্রামক ব্যধি যেমন উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কোভিড-১৯ পরবর্তী উপসর্গের আশংকা ২-৩ গুণ পর্যন্ত বেশী।

এতে প্রতীয়মান হয় যে, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের কোভিড-১৯ পরবর্তী উপসর্গে আক্রান্ত হওয়ার আশংকা কমাতে রেজিস্ট্রার্ড চিকিৎসক এর প্রেসক্রিপশন অনুযায়ী নিয়মিত ঔষধ গ্রহণ করা জরুরী।

চলমান গবেষণার মাধ্যমে ভবিষ্যতে কোভিড-১৯ পরবর্তী উপসর্গের ব্যাপারে আরও হালনাগাদ তথ্য পাওয়া যাবে। কোভিড-১৯ বিশ্বমারী প্রতিরোধে আইইডিসিআর সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি মেনে চলার পাশাপাশি পূর্ণ ডোজ কোভিড-১৯ টিকা গ্রহণের আহ্বান জানাচ্ছে।

ওয়েবসাইট লিংক

news24bd.tv/এমি-জান্নাত    

 

;