হঠাৎ ওজন কমে গেলে কি করবেন?
হঠাৎ ওজন কমে গেলে কি করবেন?

প্রতীকী ছবি

হঠাৎ ওজন কমে গেলে কি করবেন?

অনলাইন ডেস্ক

আমাদের কারো কারো শরীরের ওজন হঠাৎ করেই কমে যায়। হঠাৎ করে ওজন কমে  গেলে নানা ঝুঁকি থাকতে পারে। ওজন কমে যাওয়াও হতে পারে বিপদের লক্ষণ। দেহের ওজন কোন কারণ ছাড়াই ছয় মাসের মধ্যে ৫ শতাংশ বা তার চেয়ে বেশি পরিমাণ কমে গেলে তা বিশেষ কোনো রোগের লক্ষণ হতে পারে।

সেই ক্ষেত্রে লক্ষ করতে হবে দৈনন্দিন স্বাভাবিক জীবন ও খাবার গ্রহণে কোনো সমস্যা হচ্ছে কি না। যদি কোনো কারণ ছাড়া ওজন কমে, তবে তা অবশ্যই উদ্বেগের বিষয়। ওজন কমে গেলে  অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ওজন কমে গেলে সেটার কারণটা বের করতে হবে। সেই মতো চিকিৎসা নিতে হবে।

ওজন কমার সঙ্গে সঙ্গে আমরা একটু মনে করতে পারি, থাইরয়েডের সমস্যায় ওজন কমে যেতে পারে। যেখানে খাওয়াটা ঠিক আছে, খাবার রুচি ঠিক আছে বা কোনো কোনো ক্ষেত্রে বেশি আছে কিন্তু ওজন কমে যাচ্ছে।

হঠাৎ ওজন কমে যাওয়ার অন্যতম একটি কারণ হলো মানসিক চাপ ও উদ্বিগ্নতা। কাজের চাপ বা ব্যক্তিগত জীবনে মানসিক চাপ থেকে বের হতে না পারলে ওজন কমাসহ আরা নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়।  

থাইরয়েডের সমস্যা (হাইপার থাইরয়েডিসম), পেটের সমস্যা (সিলিয়াক ডিজিজ), ডায়াবেটিস, বিষণ্ণতা, অতিরিক্ত মানসিক চাপ, রিউমাটয়েড আর্থ্রাইটিস ইত্যাদি কিছু শারীরিক সমস্যা হলে প্রাথমিকভাবে শরীরের ওজন হঠাৎ কমতে থাকে, এছাড়া দেহের বহু ধরনের ক্যান্সার আছে যার জন্য ওজন কমতে পারে।

পেটের কোনো অংশের ক্যান্সার, টিউমার ও আলসারের কারণেও ওজন কমে যেতে পারে। তবে এসব কারণে ওজন কমছে কি না, তা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যথাযথ পরীক্ষার মাধ্যমে কারণ নির্ণয় করে যত দ্রুত সম্ভব চিকিৎসা নিতে হবে।

খাওয়া-দাওয়া যদি স্বাভাবিক মাত্রায় থাকে, কিছুটা ওজন আবারও এমনিতেই চলে আসে।  

আপনি যদি আশঙ্কাজনক হারে ওজন হারান, তাহলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়া সুষম খাদ্য, যথেষ্ট বিশ্রাম ও ঘুম, পরিমিত ব্যায়াম, মানসিক স্বাস্থ্যোন্নতি ইত্যাদির মাধ্যমে সুস্থ থাকার চেষ্টা করুন।  
news24bd.tv/আলী  

;