ম্যাচে ফাউলের ছড়াছড়ি, ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

ম্যাচে ফাউলের ছড়াছড়ি, ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

অনলাইন ডেস্ক

জয় দিয়ে নতুন বছরের শুরুটা রাঙাতে পারলো না ব্রাজিল। কাতার বিশ্বকাপ ২০২২ এর বাছাইপর্বের ম্যাচে ব্রাজিলকে রুখে দিয়েছে ইকুয়েডর। উত্তেজনায় ঠাসা ম্যাচে ঘটনা আর ঘটনা।

ব্রাজিলের গোলরক্ষক এলিসন বেকারকে দেখানো হয়েছিল লাল কার্ড।

যদিও পরে ভিআরের সিদ্ধান্তে সেটি বাতিল হয়ে যায়। তারপরেও ফাউলের ছড়াছড়ির এই ম্যাচে দুই দলের দুজন দেখেছেন লাল কার্ড।

শুক্রবার বাংলাদেশ সময় ভোরে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল-ইকুয়েডর। ম্যাচের মাত্র ৬ মিনিটে গোল করে সেলেসাওদের এগিয়ে দেন ক্যাসেমিরো।

পরে ম্যাচের ৭৫তম মিনিটে গিয়ে সমতা টানেন ফেলিক্স তোরেস।

তবে চোটের কারণে এই ম্যাচে ছিলেন না ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার। তার জায়গায় সম্প্রতি বার্সেলোনা থেকে ধারে অ্যাস্টন ভিলায় খেলতে যাওয়া কৌতিনিওকে নিয়ে মাঠে নামে সেলেসাওরা।

ম্যাচটিতে মোট ৩২টি ফাউল করেছেন দুই দলের ফুটবলাররা। ম্যাচের প্রথম মিনিটেই মোইজেজ কাইসেদোকে বাজে ফাউল করে হলুদ কার্ড দেখেন ব্রাজিলের এমারসন। এর রেশ যেন চলে পুরো ম্যাচজুড়ে।

ম্যাচের ২০তম মিনিটে এমারসন ফাউল করেন আরও একটি। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। এটি হতে পারতো ইকুয়েডরের জন্য আশীর্বাদের। কিন্তু এর পাঁচ মিনিট আগেই লাল কার্ড পায় তারাও।

প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের চ্যালেঞ্জ সামলে এগিয়ে যান ব্রাজিলের কুনহা। পোস্ট ছেড়ে বেরিয়ে বল ক্লিয়ার করতে শট নেন আলেকসান্দের ডমিঙ্গেজ। কিন্তু তা পা বলে তো লাগেইনি উল্টো ডি-বক্সের মুখে ছুটে আসা প্রতিপক্ষের গলায় বুট দিয়ে আঘাত করে বসেন তিনি। ভিএআরের সাহায্যে তাকে লাল কার্ড দেখানো হয়।  

প্রথমার্ধে আর কোনো গোলের দেখা পায়নি দু দল। কয়েকটি আক্রমণ যদিও তৈরি হয়েছিল। প্রথমার্ধের শেষে ১০ মিনিট সময় যোগ করেন রেফারি। প্রথমার্ধে কিছুটা অগোছালো থাকলেও দ্বিতীয়ার্ধে বেশ ভালো কয়েকটি আক্রমণ করে ইকুয়েডর।
 
৭৫তম মিনিটে এসে গোলের দেখা পায় তারা। নসালা প্লাতার কর্নারে হেডে গোলটি করেন ফেলিক্স তোরেস। ম্যাচের শেষদিকে আর কেউ উল্লেখযোগ্য সুযোগ পায়নি। তবে নাটকীয়তা শেষ হয়নি তখনও। পাঁচ মিনিট যোগ করা অতিরিক্ত সময় টানতে হয় ১২ মিনিট পর্যন্ত।  

যোগ করা সময়ে এসে ব্রাজিলের গোলরক্ষক বল ক্লিয়ার করতে গিয়ে প্রতিপক্ষের মিডফিল্ডার প্রেসিয়াদোর মুখে আঘাত করেন। এরপর তাকে লাল কার্ড দেখান রেফারি, ইকুয়েডরকে দেন পেনাল্টি। কিন্তু সিদ্ধান্ত দুটিই পরে বদলে গেছে।

বিশ্বকাপ বাছাইয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলে ব্রাজিল ১৪ ম্যাচ খেলে জয় পেয়েছে ১১টিতে আর ড্র করেছে ৩টিতে। তারা ৩৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে। আর ইকুয়েডর এ পর্যন্ত খেলেছে ১৫টি ম্যাচ। যার মধ্যে জয় পেয়েছে ৭টিতে। আর ড্র করেছে ৩টিতে। তারা ২৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে ৩ নম্বরে অবস্থান করছে।

আরও পড়ুন


দুই মোটরসাইকেলের সংঘর্ষে প্রাণ গেল প্রধান শিক্ষকের

news24bd.tv এসএম