অতিথি পাখির কলরবে মুখরিত রামরাই দিঘি, দর্শনার্থীদের ভীড়
অতিথি পাখির কলরবে মুখরিত রামরাই দিঘি, দর্শনার্থীদের ভীড়

অতিথি পাখিদের আগমনে মুখরিত রামরাই দিঘি

অতিথি পাখির কলরবে মুখরিত রামরাই দিঘি, দর্শনার্থীদের ভীড়

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও

অতিথি পাখিদের আগমনে মুখরিত ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার রামরাই দিঘি। পুরো দিঘির জলাশয় সেজেছে এক নতুন সাজে। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা পাখি ও জলাশয়ের প্রাকৃতিক নয়নাভিরাম দৃশ্য দেখতে দর্শনার্থীদের ভীড়।

প্রতি বছরের ন্যায় এ বছরও ঝাঁকে ঝাঁকে অতিথি পাখির সমাগম হয়েছে এখানে।

পাখিদের কলকাকলিতে পুরো এলাকা মুখরিত। পাখি প্রেমিকরা পাখিগুলোকে একনজর দেখার জন্য ছুটে আসেন দূরদূরান্ত থেকে।

রামরাই রাণীসাগর দিঘিতে প্রতিদিন ঝাঁকে ঝাঁকে আসছে অতিথি পাখির দল। পাখিদের মুহুর্মুহু কলতানে পুরো দিঘি যেন এক পাখির স্বগরাজ্যে। সন্ধ্যা নামলেই দিঘিপাড়ের লিচু বাগানে আশ্রয় নেয় এসব পাখি। ভোর হওয়ার সঙ্গে সঙ্গে পুনরায় খাবারের সন্ধানে রামরাই দিঘিতে ভিড় জমায় তারা।

অতিথি পাখিস্থানীয়রা জানান, এখানে যে অতিথি পাখি আসছে তার নাম ছোটসরালি। শীতের শুরু থেকে অনেক মানুষ আসছেন অতিথি পাখি দেখার জন্য। আবার পাখি শিকারিরাও আসেন। আমরা তাদের বাঁধা দেয় কারণ অতিথি পাখিরা আমাদের দেশে আসে অতিথি হয়ে।

সৈয়দপুর থেকে পাখি দেখতে আসা সেলিনা বেগম বলেন, শুনেছিলাম রাণীসাগরে অনেক অতিথি পাখি আসে। তাই দেখতে এসেছি। এখানে এসে মনটা ভরে গেল।

রাণীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ জানান, রামরাই দিঘি এ উপজেলার জন্য একটি অহংকার, ছোট সরালি জাতের অতিথি পাখিরা রামরাই দীঘিতে শীত মৌসুমে আসে। অতিথি পাখিদের আবাসস্থলে কোন সমস্যা যেন না হয় সে জন্য মেশিনের নৌকা চালানো নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন


ভালো বেতনে নিয়োগ দেবে কাজী ফার্মস

news24bd.tv এসএম

;