সব ধরনের চেয়ে বেশি মারাত্মক করোনার নতুন ধরন ‘নিওকোভ’

ফাইল ছবি

সব ধরনের চেয়ে বেশি মারাত্মক করোনার নতুন ধরন ‘নিওকোভ’

অনলাইন ডেস্ক

সারা বিশ্বেই আবারও চোখ রাঙাচ্ছে করোনা। এরইমধ্যে অনেক দেশেই আশংঙ্কাজনক হারে বেড়েছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট ভাবাচ্ছে গোটা বিশ্বকে। ডেল্টা এরপর ওমিক্রন এখন সারা বিশ্বেই আতঙ্ক।

এই ওমিক্রন আতঙ্কের মাঝেই উদ্বেগ বাড়াচ্ছে করোনার আরেকটি আফ্রিকান ভ্যারিয়েন্ট ‘নিওকোভ’।

বলা হচ্ছে আগের যে কোন ভ্যারিয়েন্টের চেয়ে বেশি প্রাণঘাতি ‘নিওকোভ’। চীনের গবেষকদের দাবি, দক্ষিণ আফ্রিকার বাদুড়ের মধ্যে এটি ছড়িয়ে পড়েছে।

চীনা গবেষকরা বলছেন, করোনার নতুন এই ধরনটি আরও পরিবর্তিত হয়ে ভবিষ্যতে মানুষের জন্য হুমকি হয়ে উঠতে পারে।

নিওকোভ করোনাভাইরাসের সব ধরনের চেয়ে বেশি সংক্রামক ও প্রাণঘাতী হতে পারে। এতে আক্রান্ত প্রতি ৩ জনে একজনের মৃত্যু হতে পারে। প্রচলিত কোনো টিকাই এটি প্রতিরোধে সক্ষম হবে না বলেও জানান তারা।

শুক্রবার ভারতের বেশ কয়েকটি গণমাধ্যম উহানের বিজ্ঞানীদের এক গবেষণাপত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে। সম্প্রতি বায়োআরজিভ ওয়েবসাইটে প্রকাশিত ওই গবেষণাপত্রটির এখনো পিয়ার রিভিউ করা হয়নি।

এতে উহান ইউনিভার্সিটি এবং চাইনিজ একাডেমি অব সায়েন্সেস ইনস্টিটিউট অব বায়োফিজিক্সের গবেষকরা বলেছেন, মানুষের কোষে নিওকোভের অনুপ্রবেশের জন্য শুধুমাত্র একটি মিউটেশন প্রয়োজন। গবেষকদের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, নিওকোভ মধ্যপ্রাচ্য রেসপিরেটরি সিন্ড্রোমের (মার্স) সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

গবেষণায় বলা হয়েছে, ‘পূর্ব সংক্রমণ বা টিকার ফলে তৈরি হওয়া করোনা প্রতিরোধ ক্ষমতা নিওকোভ সংক্রমণ থেকে রক্ষা করতে অকার্যকর হতে পারে। ’ সূত্র : হিন্দুস্তান টাইমস/এনডিটিভি/আনন্দবাজার

আরও পড়ুন


বরযাত্রীর আগেই হাজির পুলিশ, খাবার খেলেন গ্রামবাসী

news24bd.tv এসএম