ত্বক সুন্দর রাখুন প্রাকৃতিক উপায়ে 
ত্বক সুন্দর রাখুন প্রাকৃতিক উপায়ে 

সংগৃহীত ছবি

ত্বক সুন্দর রাখুন প্রাকৃতিক উপায়ে 

অনলাইন ডেস্ক

মানুষের ত্বক শরীরকে বিভিন্নভাবে রক্ষা করে। আর শরীরের অনেক গুরুত্বপূর্ণ অংশ হলো মুখের ত্বক। কারণ এর মাধ্যমেই প্রথমে আপনি সবার সামনে নিজেকে উপস্থাপন করেন।

আপনার প্রতিদিনের রুটিন যেমন আপনার খাওয়া-দাওয়া, আপনি কোথায় যান, আপনার মানসিক অবস্থা সবকিছুর প্রভাব আপনার ত্বকের ওপর পড়ে।

তাই আপনার ত্বককে উজ্জ্বল, স্বাস্থ্যকর এবং বলিরেখা মুক্ত রাখতে কিছু পদ্ধতি মেনে চলুন।

* ত্বক ভালো রাখতে ভিটামিন সি বেশি গ্রহণ করুন এবং চর্বি ও কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম গ্রহণ করুন।

* ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন মাছ ফল এবং শাকসবজি গ্রহণ করুন। কিছু গবেষণা বলছে ত্বকের সমস্যা এড়াতে স্বাস্থ্যকর প্রোটিন গ্রহণ করুন করা জরুরী।

* ভিটামিন-সি সমৃদ্ধ এন্টি এজিং ক্রিম ব্যবহার করুন। এই এন্টিঅক্সিডেন্ট ভেতর থেকে ত্বককে উজ্বল করে তুলতে সাহায্য করে।

* এভাবে নিয়মিত ভিটামিন সমৃদ্ধ খাবার গ্রহণ এবং খনিজ সেলেনিয়াম আপনার ত্বকে সূর্যের হাত থেকে রক্ষা করে, এমনকি বার্ধক্যের লক্ষণগুলোকে কমাতেও সাহায্য করে। যেমন বলিরেখা এবং ত্বকের বিবর্ণতা বার্ধক্যের লক্ষণ।

* ব্যায়াম আপনার শরীরের জন্য খুবই উপকারী। নিয়মিত শরীরচর্চা রক্ত সঞ্চালন বাড়ায় যা ত্বকের পুষ্টি যোগায়। ত্বকে রক্ত  সঞ্চালন অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করে এবং আপনার ত্বকের কোলাজেন তৈরি করতে সাহায্য করে যা বলিরেখা দূর করে। শরীরচর্চার পরেই আপনার হাত মুখ ধুয়ে ফেলুন।

* ত্বকের স্বাস্থ্য ধরে রাখতে নিয়মিত সাত থেকে আট ঘণ্টা ঘুমান। ঘুম কম হলে আপনার চোখের নিচে কালো দাগ পরবে যা ত্বকের ওপর প্রভাব ফেলে। নিয়মিত থেকে আট ঘণ্টা ঘুম যেমন আপনার সুস্বাস্থ্য বজায়, রাখে ঠিক তেমনি আপনার ত্বকের স্বাস্থ্যও রক্ষা করে।

news24bd.tv/এমি-জান্নাত