কাল শুরু হচ্ছে চীনের বসন্ত উৎসব 

পুরোনো ছবি

কাল শুরু হচ্ছে চীনের বসন্ত উৎসব 

চন্দ্রানী চন্দ্রা

ঘড়ির কাঁটা আর কিছুক্ষণ পর জানুয়ারি শেষে ফেব্রুয়ারি মাসে যাবে। আর এতে চাইনিজরা তাদের পরিবারের সাথে বেরিয়ে পড়েছে বসন্ত উৎসবের ছুটিতে। উৎসব উপভোগ করার জন্য। চীনে আগামীকাল (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে যাওয়া বসন্ত উৎসবটি চাইনিজ চন্দ্র নববর্ষ নামেও পরিচিত।

পূর্ব চীনের আনহুই প্রদেশের একটি পুরানো শহর লাল লণ্ঠন দিয়ে সাজানো হয়েছে, যা চীনা সংস্কৃতিতে জীবন এবং সমৃদ্ধ ব্যবসার প্রতীক। হাইনান দ্বীপ প্রদেশের সানশা সিটি জনসাধারণের জন্য গুরুত্বপূর্ণ স্থানগুলো উৎসবের সজ্জায় সাজানো হয়েছে।  

সেখানকার এক বাসিন্দা জানান, প্রতি বছর নতুন বছরের আগমন উদযাপন করতে এখানে আসি। আমরা আনন্দিত।

কারণ ছুটির দিনে আনন্দ করা উচিত।  

শানসি প্রদেশে তাইয়ুয়ান একটি পুরানো শহর, সেখানে ভিড় জমিয়েছে পর্যটকরা। সিংহ নাচ এবং অন্যান্য লোককাহিনী অনুষ্ঠানের মতো বিস্ময়কর কার্নিভালে প্রদর্শিত হচ্ছে।

এছাড়া গুয়াংজু শহরের ইউনতাই গার্ডেনে ২০টিরও বেশি জাতের এক লাখেরও বেশি টিউলিপ ফুটেছে। শহরটিকে চীনের ফুলের শহর হিসাবে ডাকা হয়, সেখানে ফুলের বাজারগুলি শহরের বসন্ত উৎসবের ঐতিহ্যের অংশ।

আরও পড়ুন:


ভবিষ্যতের করোনা ও বুস্টার ডোজের প্রয়োজনীয়তা


আসন্ন বসন্ত উৎসব, যা চাইনিজ চন্দ্র নববর্ষ নামেও পরিচিত, এই বছরের ১ ফেব্রুয়ারিতে পড়েছে। চীনা চন্দ্র নববর্ষের একটি ঐতিহ্য, যার অর্থ পুরানোকে বিদায় জানানো, নতুনের শুভর সূচনার জন্য প্রার্থনা করা।

news24bd.tv রিমু