কান ফোঁড়ানোর আগে যা করবেন
কান ফোঁড়ানোর আগে যা করবেন

কান ফোঁড়ানোর আগে যা করবেন

অনলাইন ডেস্ক

মেয়েদের কান ফোঁড়ানো বহুল প্রচলিত একটা বিষয়। তবে অসাবধানতার কারণে নানা ধরনের সমস্যা হতে পারে। তাই কান ফোঁড়ানোর আগে কিছু বিষয়ে সাবধানতা অবলম্বন করা উচিৎ। আসুন সেগুলো জেনে নেই।

 

কান ফোঁড়ানোর আগে যা করবেন : কোথায় কান ফুটো করছেন, সেখানকার পরিবেশ হাইজেনিক কি না, দেখে নিন। অর্থাৎ কান ফোঁড়ানোর করানোর আগে তা স্টেরিলাইজ় করা হয় কি না, খোঁজ নিন। অনেক ডাক্তারের ক্লিনিকে কান ফুটো করা হয়ে থাকে। সে ক্ষেত্রে স্যানিটাইজর বা স্টেরিলাইজ করার বিষয়ে তেমন চিন্তা থাকে না।

কোনো সালঁয় গান শটের মাধ্যমে পিয়ার্স করাতে চাইলে আগে ভাল করে দেখে নিন, তারা কোন ধরনের মেটালের দুল দিচ্ছে। তা আদৌ স্টেরিলাইজ় করানো কি না, সে বিষয়েও খোঁজ নিন।

সাধারণত ২২ থেকে ২৪ ক্যারাট সোনার কানের দুল নিরাপদ মনে করা হয়। বিশেষ করে নিকেল ও কোবাল্ট জাতীয় ধাতুতে অনেকেরই অ্যালার্জি হয়। তাই কান ফোঁড়ানোর সময়ে এই ধাতুর দুল এড়িয়ে যেতে হবে।  

এখন আবার কিছু দোকান বা সালঁয় স্টেরিলাইজ়ড মেডিকেটেড দুলও পাওয়া যায়। বেশ কিছু সালঁ কান ফোঁড়ানোতে সেটিই ব্যবহার করে থাকে। এই ধরনের দুলের দাম ৮০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত হতে পারে। দুলের আকার ও ডিজাইনের উপরে দাম ওঠানামা করে।

যিনি আপনার সন্তানের কান ফুটো করবেন, তিনি নিজের হাত স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করছেন কি না, নজর রাখুন সে দিকেও। কান ফুটো করার আগে পেন দিয়ে যখন মার্ক করে নেওয়া হয়, সে সময়ে দেখুন তা যেন কানের লতির উপরেই পড়ে। শিরার উপরে যেন তা পড়ে না। এতে কিন্তু হিতে বিপরীত হতে পারে। নিজের কানে পিয়ার্স করলে হাত দিয়ে দেখে নিন।

news24bd.tv/ নাজিম