আবার দখল হতে শুরু করেছে বুড়িগঙ্গার আদি চ্যানেল
আবার দখল হতে শুরু করেছে বুড়িগঙ্গার আদি চ্যানেল

পুরোনো ছবি

আবার দখল হতে শুরু করেছে বুড়িগঙ্গার আদি চ্যানেল

তালুকদার বিপ্লব

অবৈধ স্থাপনা উচ্ছেদের মাসখানেকের মাঝেই আবার দখল হতে শুরু করেছে বুড়িগঙ্গার আদি চ্যানেল। অভিযোগ আছে, নদীর তীরবর্তী জায়গার মালিকানার দাবির সুযোগ নিয়ে এই দখল অব্যাহত রয়েছে। এদিকে আদালতের রায় যথাযথভাবে মেনে নদীর সীমানা চিহ্নিত না করায় সমস্যা থেকে যাচ্ছে বলে মত পরিবেশবিদদের। আগামী দুই মাসের মধ্যে আদি বুড়িগঙ্গাকে স্থায়ীভাবে দখলমুক্ত করে পুনঃখনন কাজ শুরু হবে বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

গেল ডিসেম্বরে আদি বুড়িগঙ্গা চ্যানেলের দখল হওয়া জায়গা উদ্ধার করে হাতিরঝিলের মতো রূপ দিতে মাস্টারপ্ল্যান করা হয়। এ লক্ষ্যে উচ্ছেদ অভিযান শুরু করে বিআইডাব্লিউটিএ ও ঢাকা জেলা প্রশাসন। কিন্তু মাসখানেকের ব্যবধানে উচ্ছেদ চালানো লালবাগ, কামরাঙ্গীরচর এলাকায় আবারও গজিয়ে উঠেছে অবৈধ স্থাপনা। এছাড়া হাজারীবাগ-রায়েরবাজার বেড়িবাঁধ লোহার ব্রিজ সংলগ্ন এলাকায় ময়লা-আবর্জনা ফেলে তৈরি করা হয়েছে ট্রাক-টেম্পুর স্ট্যান্ড।

কামরাঙ্গীর চরের বেড়িবাঁধ, লোহারপুল, রহমতবাগ, ব্যাটারিঘাট এলাকায় অসংখ্য দোকানপাট গড়ে তোলা হয়েছে। আবার লালবাগ অংশে সাইনবোর্ড টানিয়ে অস্থায়ী বাজার ইজারা দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি। একই কায়দায় গড়ে উঠেছে শতাধিক আসবাবের দোকানও।

এ বিষয়ে যোগাযোগ করা হলে, বেশকিছু অনিয়মের অভিযোগ স্বীকার করে নেয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। আদি বুড়িগঙ্গাকে পুনরুদ্ধারে দু'এক মাসের মধ্যে কার্যক্রম শুরুর কথাও জানালেন তারা।

আরও পড়ুন:


চট্টগ্রামে করোনায় মৃত্যু তিন, নতুন শনাক্ত ৭২৯


বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, আদি বুড়িগঙ্গা চ্যানেলের সীমানা নির্ধারণে আদালতের রায় যথাযথভাবে না মানায় এই সমস্যা থেকে যাচ্ছে।

উচ্ছেদের ক্ষেত্রে, বিভিন্ন সরকারি স্থাপনার গুরুত্ব ও স্থানীয়দের ক্ষয়ক্ষতির বিষয়টিও বিবেচনায় রাখার আহ্বান জানান তিনি।

news24bd.tv রিমু