পঞ্চগড়ে টিউলিপ ফুল চাষে নতুন সম্ভাবনা, দর্শনার্থীদের ভিড়
পঞ্চগড়ে টিউলিপ ফুল চাষে নতুন সম্ভাবনা, দর্শনার্থীদের ভিড়

টিউলিপ ফুলে মুগ্ধ দর্শনার্থীরা

পঞ্চগড়ে টিউলিপ ফুল চাষে নতুন সম্ভাবনা, দর্শনার্থীদের ভিড়

সরকার হায়দার, পঞ্চগড়

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় চাষ হচ্ছে ঠান্ডার দেশের ফুল টিউলিপ। ইতোমধ্যে তেঁতুলিয়ার টিউলিপ ফুল সারাদেশে সারা ফেলেছে। টিউলিপের সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসছেন হাজারো পর্যটক। টিউলিপের বাগানে সৌন্দর্য্য উপভোগ করতে টিকেট কেটে বাগানে ঢুকছেন দর্শনার্থীরা।

চাষিরাই টিকেট ব্যবস্থার উদ্যোগ নিয়েছেন। পঞ্চগড় জেলাবাসীর জন্য ২০ টাকা এবং অন্য জেলার পর্যটকটকদের জন্য ৫০ টাকা দর্শনী নির্ধারণ করা হয়েছে। পিকেএসএফ এর অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা ইএসডিওর ৮ জন নারী উদ্যোক্তা এই ৪০ শতক জমিতে এই ফুল চাষ করে নতুন দিগন্ত সৃষ্টি করেছেন।

বাংলাদেশে এই প্রথম ক্ষুদ্র চাষিরা টিউলিপ ফুল উৎপাদন করছেন। ইতিমধ্যে টিউলিপের ছোট ছোট বাগানগুলিতে পর্যটকের ভীড় জমেছে। তেঁতুলিয়া দেশের শীতার্ত অঞ্চল বলে এই ফুল চাষের রয়েছে ব্যাপক সম্ভাবনা। পর্যটন এবং কৃষি অর্থনিতীতে টিউলিপ নতুন মাত্রা সৃষ্টি করেছে।

টিউলিপ ফুল

টিউলিপ চাষে সাফল্য ও নব দিগন্ত বিষয়ক এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার তেঁতুলিয়ায় ইএসডিওর ইকো মহানন্দা কটেজের সেমিনার কক্ষে এই মত বিনিময় অনুষ্ঠিত হয়।

ইএসডিওর নির্বাহী পরিচালক ড. শহীদ উজ জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক জহিরুল ইসলাম, পিকেএস এফ এর সিনিয়র মহা ব্যবস্থাপক ড. আকন্দ মো: রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা, উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রমুখ বক্তব্য রাখেন।

টিউলিপ ফুল

এসময়  টিউলিপ চাষি, স্থানীয় পর্যটন সংশ্লিষ্ট কর্মী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ সরকারি বেসরকারি কর্মকর্তা কর্মচারি এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এসময় পিকেএসএফ এর সিনিয়র মহা ব্যবস্থাপক ড. আকন্দ মো: রফিকুল ইসলাম বলেন, ফুলের সৌন্দর্য্য উপভোগের জন্য সারা বিশ্বে দর্শনীর ব্যবস্থা আছে। এটা বাংলাদেশে প্রথম চালু করা হলো তেঁতুলিয়ায়। টিউলিপ উৎপাদন খরচ এবং বাণিজ্যকে প্রাধান্য দিয়ে এই উদ্যোগ নেয়া হয়েছে।

ইএসডিওর নির্বাহী পরিচালক ড. শহীদ উজ জামান বলেন, তেঁতুলিয়ায় এ্যাগ্রো ইকো ট্যুরিজমের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এজন্য টিউলিপের পরিক্ষামুলক প্রকল্প হাতে নেয়া হয়েছে। ভবিষ্যতে আরও নানা ধরনের ফুল উৎপাদন এবং ফুল চাষকে পর্যটনের আওতায় আনার জন্য কাজ করছে ইএসডিও।

আরও পড়ুন


শীতের কবলে কুড়িগ্রামের জনপদ

news24bd.tv এসএম