উকুন দূর করার সহজ উপায়
উকুন দূর করার সহজ উপায়

উকুন দূর করার সহজ উপায়

অনলাইন ডেস্ক

চুলের একটি বিরক্তিকর সমস্যার নাম উকুন। উকুন পরিষ্কার, অপরিষ্কার, লম্বা, ছোট-যেকোনো চুলেই হতে পারে। নারী-পুরুষ উভয়েই এ সমস্যায় পড়েন। উকুন তাড়ানোর কিছু ঘরোয়া উপায় রয়েছে।

আসুন জেনে নিই সেই সম্পর্কে-

উকুন দূর করার উপায়:-

১. ব্যক্তিগত ব্যবহার্য জিনিস লেনদেন না করাসহ পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।

২. উকুন প্রতিরোধে নিয়মিত মাথা আঁচড়াতে হবে এবং চুল পরিষ্কার রাখতে হবে। চিকন দাঁতের চিরুনি দিয়ে মাথা নিয়মিত আচড়ে ফেললে উকুন থেকে অনেকটাই মুক্তি মিলবে।

৩. ভেজিটেবল অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে মাথার ত্বকে ও চুলে লাগান। এবার একটি তোয়ালে দিয়ে চুল ঢেকে রাখুন। এক ঘণ্টা পর ভালোভাবে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।  

৪. মাথার তালু ও চুলে মেয়নিজ বা মাখন অথবা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে সারা রাত রেখে দিন, সকালে বেবি অয়েল দিয়ে চুল ম্যাসেজ করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এতে উকুনের ডিম সহজেই দূর হবে।

৫. নিম একটি প্রাকৃতিক প্রতিষেধক, যেটি উকুন দূর করতে কার্যকর। এটি মাথার চুলকানির সমস্যাও দূর করে এবং মাথার ত্বক ময়েশ্চারাইজ করে। নিমের পেস্ট করে সেটি চুল আর মাথার তালুতে লাগান, এটি সপ্তাহে দুবার করুন। নিমের তেল ব্যবহারেও চুল থেকে উকুন দূর করা সম্ভব। ভালো করে মাথার তালুতে ম্যাসাজ করে এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

এছাড়া উকুন প্রতিরোধে পেট্রোলিয়াম জেলির ব্যবহার রয়েছে। অনেকে উকুন প্রতিরোধে বেকিং সোডা, লেবু, ভিনিগার, মেয়োনিজ, রসুন ও পেঁয়াজের রসও ব্যবহার করেন।

উকুন মাথা ছাড়াও শরীরের বিভিন্ন অংশ বংশবিস্তার করতে পারে। উকুন থেকে দূরে থাকতে পরিষ্কার পরিছন্ন থাকার বিকল্প নেই।

news24bd.tv/ নাজিম