ভারতের বাজারে আসছে ডিজিটাল মুদ্রা
ভারতের বাজারে আসছে ডিজিটাল মুদ্রা

সংগৃহীত ছবি

ভারতের বাজারে আসছে ডিজিটাল মুদ্রা

অনলাইন ডেস্ক

আত্মনির্ভরশীল ভারত গড়ার বাজেট ঘোষণা করেছে মোদি সরকার। ঘোষণা দেওয়া হয়েছে  চলতি বছরেই ভারতের বাজারে আসছে ডিজিটাল মুদ্রা। দেশটির অর্থনীতির মন্দগতি, কর্মসংস্থানের সঙ্কট, আর্থিক বৈষম্য বৃদ্ধির প্রেক্ষাপটে দাঁড়িয়ে ২০২২ এবং ২০২৩ সালের বাজেট পেশ করেছেন  অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আগামী পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থানের ঘোষনা  দেওয়া হয়েছে।

করোনা মহামারির মধ্যে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়ে ভারতে বাজেট পেশ করেছে দেশটির কেন্দ্রীয় বিজেপি সরকার। মঙ্গলবার দেশটির পার্লামেন্টে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এই বাজেট পেশ করেন। প্রস্তাবিত এই বজেটে ভারতকে আত্মনির্ভর হিসেবে গড়ে তোলার কথা বলা হয়েছে। বাজেট পেশের সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

এবারের বাজেটে বড় চমক চলতি বছরে চালু হচ্ছে ডিজিটাল মুদ্রা। আরবিআই এর অধীনে ডিজিটাল মুদ্রা চালু করা হবে। রিজার্ভ ব্যাঙ্কে অধীনে এই মুদ্রার লেনেদেনের তথ্য রাখা হবে ব্লকচেন পদ্ধতিতে। পাশাপাশি ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০ শতাংশ করও বসাতে চলেছে কেন্দ্র।

আরও পড়ুন:

প্যারাগুয়ের একটি কনসার্টে গোলাগুলির ঘটনায় অন্তত দুই জন নিহত

জানুয়ারিতে বেলজিয়ামে ৩৯ বছরে সর্বোচ্চ মূল্যস্ফীতি

অর্থমন্ত্রী হিসেবে মঙ্গলবার চতুর্থবার বাজেট পেশ করেন নির্মলা। এসময় আগামী পাঁচ বছরে ৬০ লাখ নতুন কর্মসংস্থানের ঘোষণা দেওয়া হয়। আয়কর ছাড় নিয়ে অনেক প্রত্যাশা থাকলেও, অর্থনীতিতে ভারসাম্য বজায় রাখতে আয়কর কাঠামোতে কোনো পরিবর্তন হবে না বলে ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। তবে দেশে তৈরি কৃষি যন্ত্রপাতি সহজলভ্য হবে। সেই সাথে পোশাক, চামড়াজাত পণ্য, মোবাইল ফোন ও চার্জার সহজলভ্য করা হবে।

news24bd.tv/এমি-জান্নাত