মোংলা বন্দর উন্নয়নে ৬ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে ভারত

মোংলা বন্দর উন্নয়নে ৬ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে ভারত

মোংলা বন্দর উন্নয়নে ৬ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে ভারত

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মোংলা বন্দরের উন্নয়নে ৬ হাজার ২৫৬ কোটি টাকার ঋণ সহায়তা দিচ্ছে ভারত সরকার। চলতি অর্থ বছরের জুলাই থেকে ভারতের এই ঋণ সহায়তায় দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলায় শুরু হবে উন্নয়নের একগুচ্ছ মহাকর্মযজ্ঞ। এসব প্রকল্প বাস্তবায়ন কাজ ২০২২ সালের জুনের মধ্যে শেষ হবে।

গত বছরের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে দেশটি তৃতীয় লাইন অব ক্রেডিটের (এলওসি) আওতায় বাংলাদেশের জন্য যে সাড়ে চার বিলিয়ন মার্কিন ডলারের ঋণ চুক্তি করে, সেখান থেকে বাগেরহাটের মোংলা বন্দরের একগুচ্ছ প্রকল্প বাস্তবায়নে দেয়া হচ্ছে ৬ হাজার ২৫৬ কোটি টাকা।

মোংলা বন্দর কর্তৃপক্ষ এতথ্য নিশ্চিত করেছেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান পরিকল্পনা কর্মকর্তা (চিফ প্লানিং অফিসার) মোঃ জহিরুল হক বলেন, ভারতের দেয়া ঋণের টাকার আলোচ্য একগুচ্ছ প্রকল্পের মধ্যে থাকছে, মোংলা বন্দর জেটিতে ১ ও ২নং কন্টেইনার টার্মিনাল নির্মাণ, কন্টেইনার হ্যান্ডলিং ইয়ার্ড নির্মাণ, কন্টেইনার ডেলিভেরি ইয়ার্ড নির্মাণ, ইয়ার্ড শেড নির্মাণ, নিরাপত্তা দেয়াল অটোমেশন ও অন্যান্য অবকাঠামোসহ বন্দরের সংরক্ষিত এলাকা সম্প্রসারণ, সার্ভিস ভেসেল জেটি শেড ও অফিস নির্মাণ, বন্দর প্রশাসনিক ভবন সম্প্রসারণ, এমপিএ টাওয়ার, পোর্ট রেসিডেনশিয়াল কমপ্লেক্স কমিউনিটি সুবিধাদি নির্মাণ, ইকুইপমেন্ট ইয়ার্ড, ইকুইপমেন্ট শেড ও প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ এমটি পুল নির্মাণ, সিগনাল রেড ক্রসিং ও ওভারপাস নির্মাণ, বিনোদন ব্যবস্থাসহ বাঁধ নির্মাণ এবং ৫টি হারবার ক্রাফট ক্রয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর একেএম ফারুক হাসান জানান, বিগত সরকারের আমলে মৃতপ্রায় মোংলা বন্দরকে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেই মন্ত্রিপরিষদের প্রথম সভায় প্রধানমন্ত্রীর সঠিক দিক নির্দেশনায় মোংলা বন্দর শুধু সচলই হয়নি বন্দরটি এখন একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

তিনি জানান, পদ্মাসেতু চালু হওয়ার পর রাজধানীর ঢাকার সঙ্গে কম দূরত্বের এই বন্দরের উপর আমদানি-রফতানি বাণিজ্যের চাপ বহুগুন বেড়ে যাবে।


বর্তমানে মোংলা বন্দরে যে অবকাঠামো সুবিধা আছে তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়। এই বাস্তবতাসহ দেশের আমদানি-রফতানি বাণিজ্যের দ্বিতীয় লাইফ লাইন মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিসহ আধুনিকায়নে ভারতের কাছ থেকে ৬ হাজার ২৫৬ কোটি টাকার ঋণ সহায়তায় সরকার একগুচ্ছ প্রকল্প হাতে নিয়েছে। ২০২২ সালের জুনের মধ্যে এসব প্রকল্পের কাজ শেষ হলে মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিসহ বন্দর ব্যবহারকারীদের আধুনিক সুবিধা প্রদান করা সম্ভব হবে।

মোংলা বন্দর উপদেষ্টা কমিটির সদস্য ও খুলনা সিটি কর্পোরেশনের নব নির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক জানান, মোংলা বন্দরকে ঘিরে বর্তমান সরকারের ব্যাপক উন্নয়ন মহাপরিকল্পনা রয়েছে। পদ্মাসেতু থেকে মোংলা পর্যন্ত চার লেন বিশিষ্ট সড়ক ও রেল যোগাযোগ স্থাপন, মোংলা ইপিজেড সম্প্রসারণ, স্পেশাল ইকোনমি জোন স্থাপন, রূপসা নদী ও মোংলা-ঘষিয়াখালী চ্যানেলের নাব্যতা বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে।


(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর