ইউরোপে প্রথমবারের মত করোনা নিষেধাজ্ঞা তুলে নিলো ডেনমার্ক
ইউরোপে প্রথমবারের মত করোনা নিষেধাজ্ঞা তুলে নিলো ডেনমার্ক

সংগৃহীত ছবি

ইউরোপে প্রথমবারের মত করোনা নিষেধাজ্ঞা তুলে নিলো ডেনমার্ক

অনলাইন ডেস্ক

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে যেখানে নিত্য দিন বিশ্বের বিভিন্ন দেশ বিধিনিষেধ আরোপ করছে। সেখানে ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ হিসাবে ডেনমার্ক তুলে নিলো করোনা সংক্রান্ত নিষেধাজ্ঞা।  দেশটির সরকার বলছে, এখন থেকে তারা করোনাভাইরাসকে আর সামাজিকভাবে গুরুতর রোগ হিসাবে বিবেচনা করবে না।

ডেনমার্কের স্বাস্থ্যমন্ত্রী ম্যাগনাস হুনেকি বলেন, আগামী ডিসেম্বরে কি হবে তা আমরা কেও জানি না।

কিন্তু ডেনমার্কের নাগরিকদের প্রতিশ্রুতি দিয়ে বলছি,দেশে যদি আবারও বিধিনিষেধের প্রয়োজন হয় তবে আমরা সেটা আবারও চালু করবো। কিন্তু প্রয়োজন না হলে যত তাড়াতাড়ি সম্ভব আমরা সব বিধিনিষেধ তুলে নেব।

কোভিড টিকার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের সব জায়গায় করোনা টিকা ও বুস্টার ডোজ দেয়ার কারনেই আমরা বিধিনিষেধ তুলে নিতে সক্ষম হচ্ছি।

ডেনমার্কের স্বাস্থ্যমন্ত্রী হিউনিকে বলেন, দেশে এখন করোনা রোগীর সংখ্যা কমতির দিকে। আর আইসিউইতে রোগীর সংখ্যা একেবারে নগল্য বলা যায়। দেশের নাগরিকদের টিকা নেয়ার জন্য ধন্যবাদও জানান তিনি।

প্রসঙ্গত,ডেনমার্কের জনসংখ্যার প্রায় ৮১ শতাংশ মানুষ কোভিড -১৯ টিকা নিয়েছে। ডেনমার্ক ২০২১ সালের সেপ্টেম্বরে প্রথম কোভিড -১৯ নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল, কিন্তু পরে সংক্রমণের তৃতীয় ঢেউয়ে আবারও বিধিনিষেধ আরোপ করে।

সুত্র : সিএনএন ও পলিটিকো

news24bd.tv/আলী