জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সভাপতি হলেন রাবাব ফাতিমা
জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সভাপতি হলেন রাবাব ফাতিমা

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সভাপতি হলেন রাবাব ফাতিমা

অনলাইন ডেস্ক

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সর্বসম্মতিক্রমে জাতিসংঘ শান্তি বিনির্মাণ বা পিসবিল্ডিং কমিশনের সভাপতি নির্বাচিত হয়েছেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) পিসবিল্ডিং চেয়ার ও ভাইস-চেয়ারদের নির্বাচন অনুষ্ঠিত হয়। রাষ্ট্রদূত ফাতিমা হলেন পিসবিল্ডিং এর প্রথম নারী সভাপতি।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এক বছরের জন্য পিসবিল্ডিং কমিশনের চেয়ারের দায়িত্ব পালন করবেন।

এর আগে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি থাকাকালে ২০১২ সালে পিসবিল্ডিং কমিশনের চেয়ার নির্বাচিত হয়েছিলেন। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে পিসবিল্ডিং কমিশনের চেয়ার ছিলেন। বর্তমান নির্বাচিত চেয়ার দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এ পদের দায়িত্ব পেলেন

পিসবিল্ডিং কমিশন (পিবিসি) একটি আন্তঃসরকারি উপদেষ্টা সংস্থা, যা সংঘাতে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে শান্তি বিনির্মাণের জন্য কাজ করে। যাতে সংঘাতের পুনরাবৃত্তি রোধ করা যায়। অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করা যায়।

 সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ ও ইকোসক থেকে নির্বাচিত ৩১ জন সদস্যের সমন্বয়ে ২০০৫ সালে পিবিসি প্রতিষ্ঠিত হয়। জাতিসংঘ ব্যবস্থায় শীর্ষ আর্থিক অবদানকারী এবং শীর্ষ শান্তরক্ষী প্রেরণকারী দেশগুলো কমিশনের সদস্য।

news24bd.tv/আলী