ইতালির ভূমধ্যসাগরে নিহত ৭ বাংলাদেশির মরদেহ ফিরে পাচ্ছে পরিবার
ইতালির ভূমধ্যসাগরে নিহত ৭ বাংলাদেশির মরদেহ ফিরে পাচ্ছে পরিবার

মারা যাওয়া ৭ বাংলাদেশি

ইতালির ভূমধ্যসাগরে নিহত ৭ বাংলাদেশির মরদেহ ফিরে পাচ্ছে পরিবার

মো: রিয়াজ হোসেন, ইতলি 

জীবন জীবিকার তাগিদে ইউরোপ আসার সপ্ন নতুন নয়। লিবিয়া হয়ে ইতালি আসতে হলে ভূমধ্যসাগর পাড়ি দিতে হয়। এই রুট ব্যবহার করে অনেকেই তার সপ্নের দেশ ইতালি পৌছায়। আবার অনেকেই সাগরে ডুবে সলিল সমাধি হয়েছেন।

কয়েক দিন পরপর মিডিয়ার শিরোনাম ভূমধ্যসাগর পাড়ি দিতে অভিবাসী প্রত্যাশী। এবার লিবিয়া হতে আসা একটি ট্রলারে প্রায় তিন শতাধিক অভিবাসী ইতালি পৌছলেও এর মধ্যে মারা যায় ৭ বাংলাদেশি।  

মৃত ব্যক্তিরা হলেন, মাদারীপুরের ইমরান হোসেন, জয় তালুকদার, সাফায়েত, জহিরুল, বাপ্পী, সুনামগঞ্জের সাজ্জাদ, কিশোরগঞ্জের সাইফুল। সপ্নের ইতালি আসতে গিয়ে মারা যায় তারা।

ইতালি সরকারের পক্ষ থেকে লাশ উদ্ধার করে সিসিলির পালেরমো শহরে নিয়ে আসা হয়। তাদের সাথে কোন প্রকার ডকুমেন্ট না থাকায় পৌর কর্তৃপক্ষ লাশ স্থানীয় একটি কবরস্থানে দাফনের সিদ্ধান্ত নেয়।

সাত বাংলাদেশির মৃত্যুর খবর পেয়ে বাংলাদেশ দূতাবাস সার্বক্ষনিক যোগাযোগ করেন ইতালি প্রশাসনের সাথে। তাদের সঠিক পরিচয় দেখিয়ে লাশ বুঝে নেয় দূতাবাস কর্তৃপক্ষ। মঙ্গলবার স্থানীয় সময় দুপুরে গোসল শেষে জানাজা দেওয়া হয়। লাশ রাখ হয়েছে হিমাগারে।

আরও পড়ুন: আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস উপাচার্যের

এ ব্যপারে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসান বলেন, আমরা খবর পাওয়ার সাথে সাথে স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করি। দূতাবাসের শ্রম কাউন্সির এরফানুল হক নিজে সেখানে যান। নিহত ৭ বাংলাদেশির লাশ সরকারি খরচে তাদের পরিবারের কাছে পাঠিয়ে দেওয়া হচ্ছে। ইউরোপ আসার জন্য এমন আত্মঘাতী সিদ্ধান্ত যাতে কেউ না নেয় সে ব্যাপারে অনুরোধ জানান তিনি।  

news24bd.tv রিমু