প্যারাগুয়ের জালে ব্রাজিলের গোল উৎসব
প্যারাগুয়ের জালে ব্রাজিলের গোল উৎসব

প্যারাগুয়ের জালে ব্রাজিলের গোল উৎসব

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে প্যারাগুয়েকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে ব্রাজিল। দলের হয়ে একটি করে গোল করেন রাফিনহা, ফিলিপে কৌতিনিয়ো, আন্তোনি ও রদ্রিগো।

বুধবার (২ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকালে ম্যাচটি অনুষ্ঠিত হয়। বেলো হরিজন্তেতে নিজেদের মাঠ মিনেইরাওতে ব্রাজিলের শুরুটা হয়েছিল প্রত্যাশিত ঢঙেই।

 

পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলেছে সেলেসাওরা। প্যারাগুয়েকে কোনো রকম সুযোগ দেয়নি তিতের শিষ্যরা। প্রথমার্ধের এক গোল, দ্বিতীয়ার্ধে আরো তিন গোল করে প্যারাগুয়েকে উড়িয়ে দিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট তালিকার শীর্ষ স্থান ধরে রাখলো ব্রাজিল। অন্যদিকে এ হারে কাতার বিশ্বকাপ খেলার স্বপ্ন গুঁড়িয়ে গেল প্যারাগুয়ের।  

ম্যাচে ডান প্রান্ত দিয়ে রীতিমতো আগুন ঝরাচ্ছিলেন উইঙ্গার রাফিনিয়া। ৬ মিনিটেই বল জড়িয়েছিলেন জালে। যদিও ভিএআরে দেখা যায়, বলটা আয়ত্বে আনার আগে হাতে লেগে গিয়েছিল তার। তাতে শুরুতেই গোলের দেখা পেতে পেতেও পায়নি ব্রাজিল।

তবে তাকে গোলের জন্য অপেক্ষা করতে হয়নি খুব একটা। ২৮ মিনিটে প্যারাগুয়ে রক্ষণকে রীতিমতো নাকানিচুবানি খাইয়ে গোলটা করেন তিনি। বক্সের ডান প্রান্ত দিয়ে ঢুকে তিন ডিফেন্ডারকে বোকা বানিয়ে বল জালে জড়ান তিনি। সেই এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে গিয়েছে ব্রাজিল।

বিরতি থেকে ফেরার মিনিট দুয়েকের মাথায় ডি বক্সের ভেতর থেকে রাফিনহার নেওয়া শট সাইড বারে লেগে ফিরে এলে লিড বাড়েনি ব্রাজিলের। এরপর একের পর এক আক্রমণ শানাতে থাকে সেলেসাওরা। রক্ষণ সামলাতেই হিমশিম খাচ্ছিল সফরকারী প্যারাগুয়ে। ৫৪ মিনিটে প্যারাগুয়ের রক্ষণভাগ কাঁপিয়ে দেন কুনহা। বাঁ দিক থেকে এলেক্স টেলেসের বাড়ানো ক্রস বক্সের ভেতরে ম্যাথিউ কুনহা মাথা ছুঁয়ালেও তা সাইড বার ঘেঁষে বাইরে চলে যায়। অল্পের জন্য রক্ষা পায় সফরকারীরা।

৬২ মিনিটে চোখ ধাঁধানো এক গোল করে ব্রাজিলের লিড বাড়ান ফিলিপে কোতিনহো। মারকুইনাসের বাড়ানো বল পেয়ে পোস্টের প্রায় ৩০ গজ দূর থেকে জোরাল শটে ডান দিকের পোস্টের টপ কর্ণারে লক্ষ্যভেদ করান এই মিডফিল্ডার। বলের দিকে ঝাঁপালেও নাগাল পাননি প্যারাগুয়ে গোলরক্ষক এন্তনি সিলভা।  

৮৬ মিনিটে ব্রাজিলকে তৃতীয় গোলে এনে দেন ভিনিসিয়ুসের বদলি নামা এন্টনি। এভারটন রিভেইরার বাড়ানো বল বক্সের কোণাকুণি থেকে বাঁ পায়ের বাঁকানো শটে দূরের পোস্টে জালে জড়ান এন্টনি। তিন গোল করেও ক্ষ্যান্ত হয়নি ব্রাজিল, গোল ক্ষুধায় থাকা ব্রাজিল ৮৮ মিনিটে প্যারাগুয়ের জালে শেষ পেরেক ঢুকান, গোল করেন ফরোয়ার্ড রদ্রিগো। এই জয়ের ১৫ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল।  

news24bd.tv/ নাজিম