৭০ বছর পরও পুরোপুরি ব্যবহার হচ্ছে না বাংলাভাষা 

সংগৃহীত ছবি

৭০ বছর পরও পুরোপুরি ব্যবহার হচ্ছে না বাংলাভাষা 

হাবিবুল ইসলাম হাবিব

বাংলা ভাষার সম্মান রক্ষায় ১৯৫২ সালে প্রাণ দিতে হয়েছিল বাঙালিকে। এই ভাষার যথাযথ ব্যাবহার ও সম্মান রক্ষায় একটি আইনও করা হয়। কিন্তু বহুবার তাগিদ দেয়ার পরও দেশে প্রশাসনিক ক্ষেত্রে বিশেষ করে আইন-আদালতে বাংলাভাষা এখনো পুরোপুরি ব্যবহার করা হচ্ছে না।

সংবিধানেও জোর তাগিদ রয়েছে প্রজাতন্ত্রের সকল দাপ্তরিক কাজে বাংলা ভাষা ব্যাবহারের।

কিন্তু বাস্তবতা হল দেশের সর্বোচ্চ আদালতে রিট মামলা থেকে শুরু করে বেশিরভাগ ক্ষেত্রেই ইংরেজিরর কাছে যেন অসহায় প্রাণের ভাষা বাংলা।

রাষ্ট্রভাষা বাংলা হয়েছে ঠিকই কিন্তু ভাষা আন্দোলনের প্রায় ৭০ বছর পার হলেও রাষ্ট্রীয় সকল প্রতিষ্ঠানে দাপ্তরিক ভাষা হিসেবে বাংলার ব্যাবহার হচ্ছে না অনেক ক্ষেত্রেই।  সারাদেশের মানুষের বিচার পাওয়ার শেষ আশ্রয় স্থল আদালতেও রিট আবেদন থেকে শুরু করে, মামলার বেশিরভাগ নথিপত্র লেখা হয় ইংরেজিতে। এতে নানা ভাবে হয়রানির শিকার হতে হয় বিচারপ্রার্থীদের।

আপিল বিভাগের সাবেক এই বিচারপতি বলছেন, কিছু রায় লেখা হয় ইংরেজিতে। তিনি মনে করেন সকল রায় বাংলায় লেখা সম্ভব তবে তার আগে প্রয়োজন দাপ্তরিক সুযোগ সুবিধা নিশ্চিত করা।

দেশে ১৯৮৭ সালে “বাংলা ভাষা প্রচলন আইন” নামে একটি আইন পাস হয়। এতে বলা হয়েছে দেশের সরকারি অফিস, আদালত, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বিদেশের সাথে যোগাযোগ ছাড়া অন্যান্য সকল ক্ষেত্রে নথি ও চিঠিপত্র, আইন-আদালতের সওয়াল জবাব এবং অন্যান্য আইন বিষয়ক কার্যাবলী অবশ্যই বাংলায় লিখতে হবে।

news24bd.tv/এমি-জান্নাত