পীর হাবিবুর রহমানের বর্ণাঢ্য জীবন

সংগৃহীত ছবি

পীর হাবিবুর রহমানের বর্ণাঢ্য জীবন

আতাউর রহমান কাবুল

১৯৬৪ সালের ১৬ ফেব্রুয়ারি সুনামগঞ্জ শহরের হাসননগরে এক মধ্যবিত্ত সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন সদ্য প্রয়াত বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক, বরেণ্য সাংবাদিক, রাজনৈতিক বিশ্লেষক ও কলামিস্ট পীর হাবিবুর রহমান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৫৮ বছর।  

ছাত্রজীবন থেকেই তিনি ছাত্ররাজনীতি করতেন। পাশাপাশি গল্প লেখালেখি করতেন।

১৯৮৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাকালে সাংবাদিকতায় হাতেখড়ি হয়। রাজশাহী প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন তিনি।  

১৯৯১ সাল থেকে সাংবাদিকতাকে পেশা হিসেবে নেন তিনি। ১৯৯২ সালে বাংলাবাজার পত্রিকার যাত্রা শুরু থেকেই ছিলেন।

দৈনিক যুগান্তরেরও যাত্রা শুরু থেকে ছিলেন। বিশেষ সংবাদদাতা হিসেবে তাঁর অনেক রিপোর্ট বেশ আলোচনায় আসে ওই সময়। এরপর যোগ দেন  দৈনিক আমাদের সময় পত্রিকায়। সেখান থেকে যোগ দেন আমাদের দৈনিক অর্থনীতি পত্রিকায়। মানবকন্ঠেও ছিলেন। সর্বশেষ তিনি গুরুত্বের সঙ্গে বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন।  তিনি নিউজপোর্টাল পূর্বপশ্চিমবিডি.নিউজের প্রতিষ্ঠাতা।

ভারতের লোকসভা নির্বাচন কাভার করাসহ ২০০০ সালে জাতিসংঘের সহস্রাব্দের অধিবেশন, জর্ডানের আইপিও সম্মেলনসহ বিভিন্ন আন্তর্জাতিক অনুষ্ঠানের সংবাদ প্রচার করেন পীর হাবিবুর রহমান ।  

তিনি ২০০৭ সাল থেকে পত্রপত্রিকায় নিয়মিত কলাম লিখে আসছিলেন। রাজনৈতিক লেজুরবৃত্তির বাইরে গিয়ে তিনি হয়ে উঠেছিলেন বহুল আলোচিত রাজনৈতিক বিশ্লেষক ও কলামিস্ট। ইলেক্ট্রনিক মিডিয়ার টকশোতে বিভিন্ন ইস্যুতে তিনি জ্ঞানগর্ভ আলোচনা করতেন। নানা ইতিহাস তুলে ধরে যুক্তি খন্ডন করতেন। মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও গণতন্ত্রের স্বপক্ষে তাঁর সাহসী ও ক্ষুরধার লেখনী ও বক্তব্য অনুপ্রাণিত করতো আগামী প্রজন্মকে।  

বিভিন্ন সময়ে একুশে বইমেলায় তার লেখা অনেকগুলো বই প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে অব দ্যা রেকর্ড, এক্সক্লুসিভ, টক অব দ্যা প্রেস, ভিউজ আনকাট ও মন্দিরা ইত্যাদি উল্লেখযোগ্য।

news24bd.tv/আলী