প্রদীপ-লিয়াকতের নতুন ঠিকানা ৩২ নম্বর কনডেম সেল

ফাইল ছবি

প্রদীপ-লিয়াকতের নতুন ঠিকানা ৩২ নম্বর কনডেম সেল

অনলাইন ডেস্ক

বহুল আলোচিত মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় সদ্য মৃত্যুদণ্ডপ্রাপ্ত কক্সবাজারের টেকনাফ থানার বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া তদন্তকেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলী এখন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে। শনিবার দুপুরে কক্সবাজার থেকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আনার পর কারাগারের ৩২ নম্বর কনডেম সেলে তাদের রাখা হয়েছে।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার দেওয়ান মোহাম্মদ তারিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের জানান, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে সাধারণত জেলা কারাগারে রাখার বিধান নেই। তাদের কেন্দ্রীয় কারাগারের মর্যাদাপ্রাপ্ত জেলে রাখতে হয়।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে তাদের বহনকারী একটি বিশেষ প্রিজনভ্যা কড়া নিরাপত্তা ব্যবস্থায় চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়। দুপুর দেড়টার দিকে তাদের বহনকারী প্রিজনভ্যান চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছায়।

এর আগে গত শুক্রবার কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত থেকে জেল কর্তৃপক্ষের কাছে বিশেষ ব্যবস্থাপনায় প্রদীপ কুমার দাশ ও লিয়াকত আলীর মৃত্যুদণ্ড পরোয়ানা কপি কারাগারে পৌঁছায়। পরোয়ানা কপি পাওয়ায় কারা কর্তৃপক্ষ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ফাঁসির এ দুই আসামিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, কনডেম সেল মূলত ৬ ফুট বাই ৬ ফুট একটি ছোট ঘর, যেখানে ফাঁসির আসামিদের মৃত্যুদণ্ড কার্যকরের আগে পর্যন্ত রাখা হয়। অন্ধকার এ ঘরের ভেতরেই থাকে শৌচাগার। যেখানে একজন সুস্থ মানুষের পক্ষে বেঁচে থাকা কঠিন, সেখানে বসেই মৃত্যুদণ্ড কার্যকর হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন সাবেক ওসি প্রদীপ ও পরিদর্শক লিয়াকত।

আরও পড়ুন : কনডেম সেলে মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রদীপ-লিয়াকত

উল্লেখ্য, সোমবার (৩১ জানুয়ারি) বিকেলে কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল মেজর সিনহা হত্যা মামলার যুগান্তকারী রায় ঘোষণা করেন। এ মামলায় ওসি প্রদীপ ও পরিদর্শক লিয়াকতকে মৃত্যুদণ্ড; নন্দদুলাল রক্ষিত, কনস্টেবল সাগর দেব ও রুবেল শর্মা, নুরুল আমিন, মো. নেজামুদ্দিন ও আয়াজ উদ্দিনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৭ জনকে খালাস দেয়া হয়েছে।

news24bd.tv/আলী