কানাডার ক্যালগেরিতে সরস্বতী পূজা উদযাপিত
কানাডার ক্যালগেরিতে সরস্বতী পূজা উদযাপিত

সরস্বতী পূজা উদযাপিত

কানাডার ক্যালগেরিতে সরস্বতী পূজা উদযাপিত

লায়লা নুসরাত, কানাডা 

কানাডার ক্যালগেরির স্ক্যান্দিনাভিয়ান সেন্টারে ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। কানাডার স্থানীয় সময় শনিবার সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম সংগঠন "আমরা সবাই" এর উদ্যোগে এ উৎসব অনুষ্ঠিত হয়।

স্ক্যান্দিনাভিয়ান সেন্টারের পূজামণ্ডপে সরস্বতী পূজার পূজা শুরু হয় সকাল সাড়ে এগারোটায়। পুষ্পাঞ্জলি প্রদান করা হয় দুপুর একটায়।

এবং প্রসাদ বিতরণ করা হয় দুপুর দেড়টায়।

পঞ্চমী তিথিতে অগণিত ভক্ত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠার্থী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানান তারা। করোনাকালে এবারের সরস্বতী পূজার আয়োজন ছিল সীমিত পরিসরে ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে। পূজার আনুষ্ঠানিকতার বাইরে অন্য কোনো আড়ম্বরতা ছিল না। মেলা ও ধর্মীয় আলোচনা সভা কিংবা জনসমাগম হয় এমন আয়োজন এড়িয়ে চলা হয়।  

এ বছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সামাজিক বিধি নিষেধ ও সর্তকতা পালন করা হয়। অনেকেই পরিবার পরিজন নিয়ে ঘরোয়াভাবে পূজার আয়োজন করে।

এসময় "আমরা সবাই" এর সভাপতি রুপক দত্ত বলেন, বিদ্যার দেবী সরস্বতী সারাবিশ্বে শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি বয়ে নিয়ে আসবে। নির্মূল হবে অজানা শত্রু করোনা, আজকের এই দিনে এমনটাই আমাদের প্রত্যাশা।

অন্যদিকে, ক্যালগেরির সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম সংগঠন "বঙ্গীয় পরিষদের" ট্রাস্টি কিরণ বণিক শংকর জানালেন, কোভিড-১৯ এখনো শেষ হয়ে যায়নি। স্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে এ বছর আমরা ঘরোয়াভাবে স্বরস্বতী পূজা করছি। করোনা মুক্ত হয়ে উঠুক পৃথিবী, দেবীর কাছে আমাদের এটাই এখন মূল প্রার্থনা।

আরও পড়ুন:


 

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৯ কোটি ৩৫ লাখেরও বেশি ছাড়াল


উল্লেখ্য, সরস্বতী পূজা সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম ধর্মীয় উৎসব। সরস্বতী বৈদিক দেবী হলেও এ পূজার বর্তমান রূপটি প্রচলিত হয়েছে আধুনিক কালে। তবে প্রাচীনকালে তান্ত্রিক সাধকেরা সরস্বতী-সদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়। শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লাপঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এ তিথি বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজা।

news24bd.tv রিমু

;