এক নজরে লতা মঙ্গেশকরের বর্ণাঢ্য জীবনী

ফাইল ছবি

এক নজরে লতা মঙ্গেশকরের বর্ণাঢ্য জীবনী

আসমা তুলি

চলে গেলেন ভারতীয় উপমহাদেশের কিংবদন্তী সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৯২ বছর বয়সে শেষ নি:শ্বাস ত্যাগ করেন এই সুর সম্রাজ্ঞী। দশকের পর দশক তাঁর কণ্ঠের সুরের মায়ায় লতা আচ্ছন্ন করে রাখেন কোটি ভক্তের হৃদয়।

৭০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে গান ও সুরের মায়াজালে লক্ষ কোটি মানুষের মন জয় করেছেন ভারতের নাইটিঙ্গেলখ্যাত সংগীতশিল্পী লতা মঙ্গেশকর।

১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে লতা প্রথম ভারতীয় চলচ্চিত্রের জন্য গান করেন। তবে প্রথম জনপ্রিয়তা পায় ১৯৪৯ সালে ‘মহল’ ছবিতে মধুবালার ঠোঁটে তার ‘আয়েগা আনেওয়ালা ‘গানটি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই কোকিল কণ্ঠিকে।

৭ দশক ধরে সমান জনপ্রিয়তা ও ভরাট সুরেলা কণ্ঠ নিয়ে তিনি ভক্ত শ্রোতাদের সুরের মুর্ছনায় আচ্ছন্ন করেছেন।

লতার গাওয়া এক হাজারেরও বেশি গানে ঠোটঁ মিলিয়েছেন বলিউডের প্রায় সব নায়িকা। এছাড়া এই কিংবদন্তীর ভারতের ৩৬টি আঞ্চলিক ও বিদেশি ভাষায় গান গাওয়ার রেকর্ড রয়েছে। তিনি বাংলাতেও  গেয়েছেন বহু গান।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর ভারতের ইন্দোরে এক সংগীত পরিবারে জন্ম লতা মঙ্গেশকরের। তাঁর অন্য তিন বোন আশা ভোঁসলে, ঊষা মঙ্গেশকর ও মীনা মঙ্গেশকরও গানের সঙ্গে যুক্ত।

আশ্চর্য প্রতিভার এই গুণীশিল্পী ৩০ হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়ে ইতিমধ্যে গিনেস বুক অব ওয়ার্ল্ডে স্থান করে নিয়েছেন। মানুষের ভালবাসার পাশাপাশি লতা অর্জন করেন পদ্মশ্রী, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য স্বীকৃতি। পান দ্বিতীয় ভারতীয় সংগীতশিল্পী হিসেবে ‘ভারতরত্ন’ খেতাব। এমনকি এই কিংবদন্তি সংগীতশিল্পীকে ‘ডটার অব দ্য নেশন’ উপাধিতেও সম্মানিত করে  ভারত সরকার।

আরও পড়ুন


কিংবদন্তী সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর আর নেই!

news24bd.tv এসএম