'ক্যান্সার চিকিৎসায় বাংলাদেশ পিছিয়ে নেই' 
'ক্যান্সার চিকিৎসায় বাংলাদেশ পিছিয়ে নেই' 

সংগৃহীত ছবি

'ক্যান্সার চিকিৎসায় বাংলাদেশ পিছিয়ে নেই' 

অনলাইন ডেস্ক

ক্যান্সার মরণঘাতি রোগ হলেও এখন বিশ্বজুড়েই রয়েছে এর উন্নত চিকিৎসা ও প্রয়োজনীয় ওষুধ। বাংলাদেশও এখন আর পিছিয়ে নেই ক্যান্সার চিকিৎসায়। বরং বিশ্বের অন্যান্য অনেক উন্নত দেশের চেয়েও চিকিৎসা, ওষুধ ও সেবার মান এদেশে অনেক ভালো।  

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে রবিবার (৬ ফেব্রুয়ারি) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ আয়োজিত এক আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

বিশ্ব ক্যান্সার দিবসে এবারের স্লোগান হলো 'ক্লোজ দ্য কেয়ার গ্যাপ' বা দূর হোক ক্যান্সার চিকিৎসার সকল অন্তরায়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. কাজী মুশতাক হোসেনের সমন্বয়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক, অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. টিটু মিয়া, রেডিওথেরাপি বিভাগের চিকিৎসক, নার্স এবং অন্যান্য কর্মকর্তা কর্মচারী বৃন্দ।

ক্যান্সার

ক্যান্সার দিবস পালন উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইনডোর এবং আউটডোরে অবস্থানরত দুস্থ-অসহায়-গরীব রোগীদের মাঝে চাদর ও কম্বল বিতরণ করা হয়। এছাড়াও রোগীদের জন্য সকালের নাস্তা সরবরাহ করাসহ বিশুদ্ধ পানির ফিল্টার স্থাপন করা হয়।

জানা গেছে, ক্যান্সার সচেতনতা বৃদ্ধিতে ঢাকা মেডিকেলের বহির্বিভাগে স্থাপন করা হয়েছে ডিজিটাল ডিসপ্লে। এর মাধ্যমে চালানো হবে নানা ধরনের সচেতনামূলক বক্তব্য ও কার্যক্রম। এসব কাজে সহযোগিতা করছে বাংলাদেশে ক্যান্সার ট্রাস্ট, ইনার হুইল ক্লাব, বিকন ফার্মাসিউটিক্যালস, জাস কর্পোরেশন সহ বেশকিছু ক্যান্সার ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান।


 

;