বঙ্গোপসাগরে আরও দুই জেলের লাশ উদ্ধার
বঙ্গোপসাগরে আরও দুই জেলের লাশ উদ্ধার

বঙ্গোপসাগরে আরও দুই জেলের লাশ উদ্ধার

এখনো নিখোঁজ ১০ জেলে

শেখ আহসানুল করিম, বাগেরহাট

বঙ্গোপসাগরে শুক্রবার রাতে আকস্মিক ঝড়ের কবলে পড়ে ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ আরও দুই জেলের লাশ উদ্ধার করা হয়েছে।

উদ্ধার অভিযানের তৃতীয় দিন সোমবার দুপুরে বঙ্গোপসাগরের ৬ নম্বর বয়া এলাকায় ভাসমান অবস্থায় জেলে আলমগীর সর্দার ও সাগরের নীলবয়া এলাকায় ভেসে ওঠা আরো এক জেলের লাশ উদ্ধার করা হয়েছে।

এখন পর্যন্ত চার জেলের লাশ উদ্ধার হলো। নিখোঁজ রয়েছে ৭টি ট্রলারের ১০ জেলে।

নৌবাহিনীর একটি ও কোস্টগার্ডের দুইটি জাহাজ, সুন্দরবন বিভাগের দুটি নৌযান ও দুবলা শুটকী পল্লীর জেলেরা এখনো নিখোঁজ থাকা ১০ জন জেলে ও নিমজ্জিত ৭ ট্রলারের সন্ধানে সাগরে যৌথ উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে।

শুক্রবার রাতে আকস্মিক ঝড়ের কবলে পড়ে বাগেরহাটের পূর্ব সুন্দরবনের দুবলার চর সংলগ্ন গভীর বঙ্গোপসাগরে ২৫টি ট্রলার ডুবে ২৭ জেলে নিখোঁজ হন।

সুন্দরবনের দুবলা জেলে পল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রহ্লাদ চন্দ্র রায় মোবাইলে জানান, সুন্দরবনের দুবলা শুঁটকী পল্লী থেকে ফিসিং ট্রলার নিয়ে গভীর সাগরে মাছ ধরতে যাওয়া জেলেরা সোমবার দুপুরে ৬ নম্বর বয়া এলাকায় ভাসমান অবস্থায় জেলে আলমগীর সর্দারের লাশ উদ্ধার করা হয়েছে। আলমগীর সরদার পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার হারুন মুন্সীর এফবি জামিলা ট্রলারের জেলে। হতভাগা এই জেলে পিরোজপুরের মঠবাড়িয়া জানখালী গ্রামের মো. নূরু সরদারের ছেলে।

এর কিছু পর সাগরের নীলবয়া এলাকায় এক জেলের লাশ ভাসতে দেখেন জেলেরা। সেখান থেকে আরও একটি লাশ উদ্ধার করে। লাশটি সাগর থেকে চরে আনা হচ্ছে।

তাৎক্ষণিক ওই লাশের পরিচয় জানা যায়নি। চরে আসার পরই লাশের সঠিক পরিচয় জানানো সম্ভব হতে পারে বলে জানান এই বন কর্মকর্তা।

এনিয়ে এখন পর্যন্ত তিনজনের লাশ উদ্ধার হলো।

এর আগে শনিবার সন্ধ্যায় বঙ্গোপসাগর থেকে মামুন শেখ ও ইসমাইল শেখ নামে দুই জেলের মরদেহ উদ্ধার করে কোস্টগার্ড।  

নিহত মামুন শেখ বাগেরহাটের চিতলমারী উপজেলার কালীগঞ্জ গ্রামের আনোয়ার শেখের ছেলে ও ইসমাইল শেখ পিরোজপুরের মঠবারিয়া উপজেলার জানখালি গ্রামের আজিজ শেখের ছেলে।

নিখোঁজ জেলেদের সন্ধানে নৌবাহিনী, কোস্টগার্ড, সুন্দরবন বিভাগ ও দুবলা শুটকী পল্লীর জেলেদের উদ্ধার অভিযান মঙ্গলবারও চলবে বলে জানান এই বন কর্মকর্তা।

এদিকে সাগরে ঝড়ের ট্রলার ডুবিতে মারা যাওয়া আনিস সরদারের এফবি মায়ের দোয়া ফিশিং ট্রলারের জেলে মামুন শেখের (২২) নামাজে জানাজা শেষে সোমবার দুপুরে বাগেরহাটের চিতলমারী উপজেলার কালীগঞ্জ গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

বাগেরহাটের প্রধান মৎস্য বন্দর কেবি ফিশারীঘাট মৎস্য আড়ৎদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব মো. আবেদ আলী শেখ জানান, শুক্রবার রাতে ঝড়ে বাগেরাটের কচুয়ার বগা গ্রামের আনিস সরদারের এফবি মায়ের দোয়া ও একই গ্রামের ইলিয়াস হোসেনের এফবি মায়ের দোয়া নামে দুটি ফিশিং ট্রলার ডুবে ৮ জেলে নিখোঁজ হয়। এই দুটি ফিশিং ট্রলারসহ জেলে মামুন শেখের লাশ উদ্ধার হয়েছে। এখনো এই দুটি ফিশিং ট্রলারের ৬ জেলে নিখোঁজ রয়েছে। নিখোঁজ এই ৬ জেলের বাড়ি বাগেরহাট জেলায়।

মোংলার কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন অফিসার লেফটেন্যান্ট কমান্ডার মামুনুর রহমান বলেন, আমাদের পিসিজিএস তৌফিক নামে একটি জাহাজ এবং দুটি স্পিডবোট সাগরের প্রায় ২০ মাইল এলাকা জুড়ে তল্লাশি অভিযান অব্যাহত রেখেছে। আমরা এ পর্যন্ত ২ জেলের লাশ এবং তিনজনকে জীবিত উদ্ধার করেছি। এ ছাড়া উদ্ধার করা দুটি ফিশিং ট্রলার মালিকদের কাছে হস্তান্তর করা হয়েছে।

news24bd.tv তৌহিদ

;