কিভাবে ব্রণের সমস্যা দূর করে রসুন?
কিভাবে ব্রণের সমস্যা দূর করে রসুন?

ছবি : আনন্দবাজার

কিভাবে ব্রণের সমস্যা দূর করে রসুন?

অনলাইন ডেস্ক

ব্রণের সমস্যায় ভোগেন না এমন মানুষ কমই আছেন। পুরুষদের তুলনায় নারীদের এই সমস্যা বেশি দেখা যায়। ব্রণ তাড়াতেও চেষ্টার কমতিও রাখেননা অনেকে। প্রসাধনী ব্যবহার থেকে শুরু করে ঘরোয়া উপায়, বাদ রাখেননি কিছুই।

অথচ ব্রণ থেকে মুক্তি মেলেনি। তবে রান্নাঘরের একটি উপাদানেই আপনার ব্রণের সমস্যার সমাধান ঘটতে পারে। সেটা হলো রসুন। চলুন জেনে নেই কিভাবে ব্রণ দূর করতে পারে রসুন--

রসুন কিভাবে ব্রণ কমায়?

অ্যান্টিমাইক্রোবিয়াল সমৃদ্ধ রসুন বিভিন্ন ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াকেও মেরে ফেলতে সক্ষম রসুন। রসুনের অ্যালিসিন নামক রাসায়নিক উপাদান ব্রণ সংক্রমণ রোধ করে। ব্রণের ফলে তৈরি হওয়া দাগছোপও নিমেষে তুলতে সাহায্য করে রসুন।

কিভাবে ব্যবহার করবেন?

রসুন ও গোলাপজল :

গোলাপজল ও রসুনে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। এই দুটি উপাদানে নিমেষে দূর হবে ব্রণ। রসুন থেঁতো করে তার সঙ্গে গোলাপজল মিশিয়ে ব্রণে লাগিয়ে ৫-১০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

রসুন ও দই :

রসুন থেঁতো করে তাতে দুই টেবিল চামচ দই মিশিয়ে ব্রণর উপরে লাগিয়ে রাখুন ১০ মিনিট। মিশ্রণটি শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। রসুন ও দই একসঙ্গে ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বকের উন্মুক্ত গর্তগুলি ভরাট করে।

আরও পড়ুন:

ট্রেনে কাটা পড়ে শিক্ষার্থীর মৃত্যু

শতভাগ যাত্রী নিয়ে ট্রেন চলাচলের সিদ্ধান্ত

রসুন ও অ্যালোভেরা :

রসুন ও অ্যালোভেরা ত্বকের জন্য দুই-ই খুব উপকারী। তিন-চারটি রসুন থেঁতো করে এর সঙ্গে অ্যালোভেরা ও অল্প পানি মিশিয়ে ব্রণেরর ওপর এবং আশেপাশে লাগান। সপ্তাহে দুই থেকে তিন দিন এটি করতে পারেন।

তবে, আপনার ত্বক যদি অত্যন্ত সংবেদনশীল হয় তাহলে রসুন ব্যবহারে সর্তক থাকুন। সরাসরি মুখের ত্বকে রসুন ব্যবহারের আগে হাতে এক বার রসুন ঘষে নিন। যদি জ্বালা ভাব হয় তাহলে মুখের ত্বকে রসুন ব্যবহার না করাই ভালো।

সূত্র : আনন্দবাজার

news24bd.tv/এমি-জান্নাত   

;