জেব্রার মৃত্যু :  সাফারী পার্কে সিআইডি’র বিশেষজ্ঞ টিম
জেব্রার মৃত্যু :  সাফারী পার্কে সিআইডি’র বিশেষজ্ঞ টিম

সংগৃহীত ছবি

জেব্রার মৃত্যু :  সাফারী পার্কে সিআইডি’র বিশেষজ্ঞ টিম

গাজিপুর প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে ১১টি জেব্রা, ১টি বাঘ ও ১টি সিংহ মারা যাওয়ার ঘটনায় পার্ক পরিদর্শন করেছে সিআইডি’র বিশেষজ্ঞ একটি টিম। এসময় তারা বেশ কিছু নমুনা সংগ্রহ করেছেন। সোমবার (৭ ফেব্রুয়ারি) পার্কের কোর সাফারীর আফ্রিকান সাফারীতে এসে তারা নমুনা সংগ্রহ করেন।

সিআইডি’র ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন বলেন, জেব্রা মৃত্যুর কারণ জানতে পার্ক পরিদর্শন করে খাবারসহ যে স্প্যাম্পল গুলো প্রয়োজন মনে করেছি তা সংগ্রহ করে নিয়েছি।

প্রাণীদের বাসস্থান, তাদের যারা দেখাশোনা করেছেন তাদের সাথে কথা বলে প্রয়োজনীয় তথ্য নিয়েছি।  

আমরা আসলেই চাই, আমাদের সিআইডি’র যে বিশ্বমানের ফরেনসিক ল্যাব, বায়ো ল্যাব আছে, সেগুলোর যথাযথ ব্যবহার করে আসেলই কি কারণে এত পশু মারা গেল? সে বিষয়টি উদঘাটন করার চেষ্টা করবো।

 প্রাণী মৃত্যুর ঘটনায় ক্রিমিনাল এ্যাক্টিভিটিজ কারও ছিল কিনা, ক্রিমিনাল ইনটেনশন ছিল কিনা, অপরাধ মানসিকতা কাজ করেছে কিনা? ওই বিষয় গুলোও আমরা দেখবো। আমরা তথ্য উপাত্ত সংগ্রহ করেছি, আমরা এগুলো বিচার বিশ্লেষন করে একটা হয়তো সিদ্ধান্তে আসতে পারবো। আসলে কি হয়েছিল, কেন হয়েছিল এবং এরকম ঘটনা যাতে আর না ঘটে। আমরা ১২/১৩টি স্প্যাম্পল নিয়েছি, তা সিআইডি’র ল্যাবে পরীক্ষা করে মৃত্যু কারণ খুঁজে বের করা হবে।

গাজীপুর সিআইডির সহকারী পুলিশ সুপার আরজু মিয়া জানান, ঢাকার সিআইডি’র প্রধান কার্যালয় থেকে ফরেনসিক বিভাগের বিশেষ পুলিশ সুপার ডাঃ রেজাউল করিম খানসহ একটি দল দুপুরে সাফারী পার্কের বেস্টনীতে প্রবেশ করে। সিআইডি’র টিম প্রাণীদের খাবার , বাসস্থানসহ বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করে বিকেলে পার্ক থেকে বের হন। সিআইডি টিম সংগৃহীত নমুনা ও মৃত প্রাণীর দেহের নমুনা পরীক্ষা-নিরীক্ষা করবেন। পরীক্ষার ফলাফল মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির কাছে হস্তান্তর করবে সিআইডি।

এসময় উপস্থিত ছিলেন, সিআইডির বিশেষ পুলিশ সুপার ফরেনসিক ডাঃ রেজাউল করিম খান, গাজীপুর সিআইডির পুলিশ সুপার রিয়াজুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) অঞ্জন কুমার, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ উকিল উদ্দিন, শ্রীপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ রুকনুজ্জামান পলাশ, সাফারী পার্কের প্রকল্প পরিচালক মোল্ল্যা রেজাউল করিমসহ পার্কের  কর্মকর্তাগণ।
news24bd.tv/আলী  

;