ইউক্রেন ইস্যু: শীর্ষ বৈঠকে বসেন দুই প্রেসিডেন্ট
ইউক্রেন ইস্যু: শীর্ষ বৈঠকে বসেন দুই প্রেসিডেন্ট

ছবি: বিবিসি

ইউক্রেন ইস্যু: শীর্ষ বৈঠকে বসেন দুই প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

ইউক্রেন ইস্যুতে পূর্ব ইউরোপে ন্যাটোর সেনা পৌঁছানের মাঝে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে শীর্ষ বৈঠক করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মেক্রোঁ। বুধবার রাশিয়ার ক্রেমলিনে শীর্ষ বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, সকলের জন্য উপযুক্ত সমাধান খুঁজে পেতে সবকিছু করতে প্রস্তুত রাশিয়া। চুক্তির মাধ্যমে ইউক্রেন রাশিয়ার যুদ্ধ এড়ানো সম্ভব বলেও মনে করেন তিনি।  

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, 'ইউক্রেনের অচলাবস্থা কমাতে আগামী দিনগুলো গুরুত্বপূর্ণ।

 আমরা অভিন্ন এবং ভাগ করা সীমান্তের বিপরীত দিকে বাস করি। যে দেশগুলি ইউরোপীয় ইউনিয়ন বা ন্যাটোর সদস্য নয়, তবুও এই অঞ্চলে রয়েছে। বেলারুশের কথা ভাবছি,  অবশ্যই ইউক্রেনের কথা ভাবছি,  জর্জিয়ার কথা ভাবছি, আমি মলদোভার কথা ভাবছি। আমাদের একসাথে কংক্রিট সমাধান পুনর্নির্মাণ করতে হবে।
'

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন বলেন, তিনি ইউক্রেনকে চুক্তি মেনে চলার আহ্বান জানান।  

পুতিন বলেন, 'ইউক্রেন ন্যাটোতে থাকে এবং সামরিকভাবে ক্রিমিয়া পুনরুদ্ধারের চেষ্টা করে, ইউরোপীয় দেশগুলি স্বয়ংক্রিয়ভাবে রাশিয়ার সাথে সামরিক সংঘর্ষে জড়িয়ে পড়বে। অবশ্যই, ন্যাটোর অস্ত্রের সাথে রাশিয়ার অস্ত্রের তুলনা হয় না। রাশিয়া একটি নেতৃস্থানীয় পারমাণবিক শক্তি এবং তার আধুনিকতায় অনেক দেশ থেকে এগিয়ে। এখানে কেউ বিজয়ী হবে না। '

এসময় আক্রমণের যে কোন পরিকল্পনা অস্বীকার করেছে মস্কো। এরপরও পশ্চিমা শক্তিগুলি  সংঘাতের সম্ভাবনা দ্বারা ক্রমশ উদ্বিগ্ন হয়ে উঠেছে।

আরও পড়ুন:


 

মেক্সিকোতে বাস দুর্ঘটনায় নিহত ৮, আহত ১৫


অন্যদিকে, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলোজের সাথে বৈঠক হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। এসময় ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার গুরুত্বপূর্ণ পাইপলাইন বন্ধ করে দেয়া হবে জানান বাইডেন। সূত্র: বিবিসি

news24bd.tv রিমু